ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৬৬

বাংলাদেশের মুক্তিযুদ্ধে কারাবরণ করেছিলেন মোদী, প্রমাণ চেয়ে আরটিআই

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১৪ ২৬ মার্চ ২০২১  

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকি তিনি কারাবরণও করেছিলেন বলে শুক্রবার 'মুজিব চিরন্তন' অনুষ্ঠানে দাবি করেছেন। এরপরই ভারতীয় প্রধানমন্ত্রীর দাবি ঘিরে বিতর্ক চরমে। মুক্তিযুদ্ধে সময় মোদীর কারাবরণের প্রমাণ চেয়ে আরটিআই হলো। আরটিআই দায়ের করেছেন ভারতের ভুমিসন্তান অধিকার পার্টির সাধারণ সম্পাদক প্রণোজিত্ দে। প্রধানমন্ত্রীর দফতরের কাছে তথ্য-প্রমাণ দেওয়ার আর্জি জানানো হয়েছে।


কী বলেছেন মোদী?
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিবের জন্মশতবর্ষ উদযাপনে দু'দিনের বাংলাদেশ সফরে এসেছেন মোদী। এদিন দুপুরে বাংলাদেশের সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদদের স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন তিনি। এরপর গিয়েছিলেন বাংলাদেশের প্যারেড গ্রাউন্ডে। সেখানে 'মুজিব চিরন্তন' অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন মোদী। মুক্তিযোদ্ধাদের প্রতি পাকিস্তানি সেনার অকথ্য অত্যাচারের তীব্র নিন্দা করেন তিনি।


একইসঙ্গে মোদী জানান, তার জীবনে প্রথম আন্দোলনগুলোর অন্যতম হলো বাংলাদেশের মুক্তিযুদ্ধ। তিনি বলেন, 'আমার বয়স তখন ২০-২২। আমি ও আমার বন্ধুরা ভারতে বাংলাদেশের স্বাধীনতার সত্যাগ্রহে সামিল হয়েছিলাম। সেজন্য আমার জেলে যাওয়ারও সৌভাগ্য হয়েছিল।'


ভারত-বাংলাদেশ মৈত্রীর কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। সেই সঙ্গেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে একযোগে লড়াইয়ের বার্তা দেন নরেন্দ্র মোদী।