ঢাকা, ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার, ২০২৪ || ১৫ ফাল্গুন ১৪৩০
good-food
৩২৪

বাইডেনের সাক্ষাৎকার নিলেন বিশেষ কৌঁসুলি

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:১০ ১৫ অক্টোবর ২০২৩  

গোপনীয় সরকারি নথি ব্যবস্থাপনা-সংক্রান্ত তদন্তের অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাৎকার নিয়েছেন বিশেষ কৌঁসুলি রবার্ট হুর। স্থানীয় সময় সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউজ। এটা একটা স্বেচ্ছামূলক সাক্ষাৎকার ছিল বলেও জানিয়েছে হোয়াইট হাউজ।

 

সাক্ষাৎকারের বিষয়টি জানেন, এমন এক ব্যক্তি বলেন, হুর ব্যক্তিগতভাবে সাক্ষাৎকারের নেতৃত্ব দিয়েছেন। হোয়াইট হাউজের মুখপাত্র ইয়ান সামস বলেন, রবি ও সোমবার দুই দিন ধরে সাক্ষাৎকারটি নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘আমরা শুরু থেকেই বলেছি, প্রেসিডেন্ট এবং হোয়াইট হাউজ এই তদন্তে সহযোগিতা করছে। আর এ বিষয়ে প্রাসঙ্গিক তথ্যগুলো আমরা হালনাগাদ করে প্রকাশ্যে সরবরাহ করেছি।’ 


সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, কয়েক সপ্তাহ আগে সাক্ষাৎকারটি হওয়ার কথা ছিল। এর আগে আগস্টে লেক তাহো পরিদর্শনের সময় সাক্ষাৎকারে বসার পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে বাইডেন সাংবাদিকদের বলেছিলেন, ‘এমন কোনো অনুরোধ আমি পাইনি এবং এ বিষয়ে কোনো আগ্রহ নেই।’ তবে হুর এবং বাইডেনের ব্যক্তিগত অ্যাটর্নি বব বাউয়ারের মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে (২০০৯-২০১৭ সাল) ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। সে সময়ের বেশকিছু গোপন সরকারি নথি (শ্রেণিবদ্ধ নথি) সমপ্রতি বাইডেনের ডেলাওয়ারের বাড়ি ও ওয়াশিংটন ডিসির সাবেক ব্যক্তিগত প্রতিষ্ঠানের কার্যালয় থেকে উদ্ধার হয়।

 

শ্রেণিবদ্ধ ঐসব নথির অনুপযুক্ত সংরক্ষণের তদন্তে গত জানুয়ারি মাসে বিশেষ কৌঁসুলি হিসেবে রবার্ট হুরকে নিয়োগ দেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। এ তদন্তের অংশ হিসেবেই বাইডেনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে লড়বেন বাইডেন। এ নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প।

সাক্ষাৎকার বিভাগের পাঠকপ্রিয় খবর