ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
৯৭

বাড়িতেই বানান সাবুর পাঁপড়

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৫১ ১৩ আগস্ট ২০২১  

খিচুড়ি হোক বা ডাল-ভাত, সঙ্গে পাঁপড় না হলে চলে! মুচমুচে কিছু খেতে ইচ্ছে হলেই টুক করে পাঁপড় ভেজে বাড়িতে খেয়ে নেওয়া যায়। মোটামুটি সব ধরনের পাঁপড়ই সেই জন্য আমরা বাড়িতে মজুত রাখি। কিন্তু বাড়িতেই যদি সহজ উপায়ে পাঁপড় বানানো যায়? সাবুর পাঁপড় খেতে কে না ভালবাসে! দেখে নিন বাড়িতে কী ভাবে সাবুর পাঁপড় বানাবেন!

 

সাবুর পাঁপড়

উপকরণ

সাবুদানা: ১/২ কাপ

জিরে: ১ চা চামচ

নুন স্বাদমতো

জিরে গুঁড়ো

লাল লঙ্কাগুঁড়ো

 

প্রণালী

সাবুদানা ভাল করে ধুয়ে সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে দেখুন ঠিক মতো নরম হয়েছে কি না। এবার একটি প্যানে ২ কাপ জল দিয়ে তাতে ভিজিয়ে রাখা সাবুদানা, জিরে ও স্বাদমতো নুন দিন। এরপর জিরেগুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো দিয়ে অনবরত নাড়তে থাকুন, যাতে প্যানে কোনও ভাবে লেগে না যায়। মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত নাড়ুন।

 

এবার আঁচ বন্ধ করে উপরে সামান্য লেবুর রস ছড়িয়ে দিন। দেরি না করে ১ টেবিল চামচ করে সাবুদানা নিয়ে পার্চমেন্ট পেপারের উপর আলতো করে পাঁপড়ের আকৃতিতে ছড়িয়ে দিন। প্রতিটি টেবিল চামচে একটি করে ছোট ছোট পাঁপড় হবে। মিশ্রণটি গরম থাকতে থাকতেই এটি করুন, না হলে ডেলা পাকিয়ে যাবে ও মুচমুচে হবে না।

 

হয়ে গেলে হালকা কাপড় চাপা দিয়ে কড়া রোদ্দুরে ২-৩ দিন শুকোতে দিন। রোদ্দুরের তেজ কম মনে হলে ৫-৬ দিনও শুকোতে পারেন।পুরোপুরি ভাবে শুকিয়ে গেলে গরম তেলে ভেজে পরিবেশন করুন।

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর