ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
৭৯

বিশ্বের সপ্তম অনিরাপদ শহর ঢাকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:৫৭ ২৫ আগস্ট ২০২১  

বিশ্বের নিরাপদ শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান দাঁড়িয়েছে ৫৪তম। অর্থাৎ অনিরাপদ শহরের তালিকায় ঢাকার অবস্থান সপ্তম। পাঁচটি বিষয়ের নিরাপত্তা বিবেচনায় এনে এই সূচক প্রকাশ করেছে দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। তাদের ‘সেইফ সিটি ইনডেক্স’-এ ২০২১ সালের জরিপের ফলে বাংলাদেশ এই অবস্থানে রয়েছে।

 

বিশ্বের ৬০ শহরের উপর করা এই গবেষণা জরিপে ঢাকার স্কোর ৪৮ দশমিক ৯। ৮২ দশমিক ৪ স্কোর নিয়ে সবচেয়ে নিরাপদ শহরের তালিকার শীর্ষস্থানে রয়েছে ডেনমার্কের কোপেনহেগেন। সবচেয়ে অনিরাপদ হিসেবে তালিকার একেবারে শেষে অবস্থান মিয়ানমারের ইয়াংগুন শহরের। তাদের স্কোর ৩৯ দশমিক ৫। সূচক তৈরিতে জরিপে ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য, অবকাঠামো, ব্যক্তিগত ও পরিবেশের নিরাপত্তার বিষয়ের মতো ৭৬টি নিয়ামক বেছে নেয়া হয়। এগুলোর সবার গড় ফলের ভিত্তিতেই ঢাকার এই অবস্থান।

 

এই পাঁচটিতে ৬০ শহরের মধ্যে বাংলাদেশ ডিজিটাল নিরাপত্তায় ৫৬, স্বাস্থ্য নিরাপত্তায় ৫২, অবকাঠামোগত নিরাপত্তায় ৫৫, ব্যক্তিগত নিরাপত্তায় ৫৪ ও পরিবেশের নিরাপত্তায় ৪৭তম। ২০১৭ ও ২০১৯ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল যথাক্রমে ৫৮তম ও ৫৬তম। সেদিক থেকে দেখতে গেলে বাংলাদেশ কিছুটা উন্নতি করেছে।

 

দ্য ইকোনোমিস্টের ওই তালিকা থেকে দেকা যাচ্ছে, বাংলাদেশে পিছনে রয়েছে আর ছয়টি শহর। সেগুলো হলো মরোক্কোর ক্লাসাবাঙ্কা, নাইজারের লেগোস, মিশরের কায়রো, ভেনেজুয়েলার রাজধানী কারাকাস, পাকিস্তানের করাচি এবং মিয়ানমারের ইয়াংগুন।