ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৫২

মুক্তিযোদ্ধাদের ভাতা ১২ থেকে বেড়ে ২০ হাজার টাকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১০ ৩ জুন ২০২১  

আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীত করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বীর মুক্তিযোদ্ধারা আগামী জুলাই থেকে বাড়তি সম্মানী পাবেন।


বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী বাবদ ২০২১-২২ অর্থবছরের জন্য ১ হাজার ৯২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ফেব্রুয়ারিতে বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন। 


২০১৩-১৪ অর্থবছর থেকে সরকার বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী দিয়ে আসছে। মাসিক সম্মানীর পাশাপাশি বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসনের জন্য ৩০ হাজার ‘বীর নিবাস’ নির্মাণ করছে সরকার। বীর নিবাস নির্মাণে ৪ হাজার ১২২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।


প্রস্তাবিত বাজেটে বলা হয়, বীর মুক্তিযোদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নে প্রতি জেলা ও উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। নতুন অর্থবছরের জন্য ছয় লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১২ শতাংশ বেশি। আর মূল বাজেটের চেয়ে ৬ দশমিক ২৮ শতাংশ বেশি।