ঢাকা, ২০ মে সোমবার, ২০১৯ || ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৭৫

গরমে ধুঁকছে মানুষ, দাবদাহ আরও ২-৩ দিন

মে’তে আরেকটি ঘুর্ণিঝড়

প্রকাশিত: ২২:০২ ৭ মে ২০১৯  


ঘূর্ণিঝড় ফণি’র প্রবাহ কাটিয়ে না উঠতেই আবারও শুরু হয়েছে প্রচণ্ড দাবদাহ। মঙ্গলবার  রমজানের শুরুতেই রাজধানী ঢাকাসহ সারাদেশেই প্রচণ্ড গরমে অতিষ্ঠ মানুষ। এই গরম ও তাপপ্রবাহ থাকবে আরও অন্তত তিন-চার দিন। আবহাওয়া দফতর বলছে, বৃষ্টির সম্ভাবনা আপাতত না থাকায় তাপমাত্রা বেড়ে ৩৭ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।  

 

চলতি মে মাসের জন্য আবহাওয়া অধিদপ্তর থেকে দেয়া পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে দু’টি নিম্নচাপ তৈরি হতে পারে, যার একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

 

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনটি কালবৈশাখী এবং অন্যান্য স্থানে চার থেকে পাঁচটি বজ্রসহ ঝড়ের আশঙ্কা আছে।

দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুইটি এবং অন্যান্য স্থানে দুই থেকে তিনটি দাবদাহ হতে পারে।

 

এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে বলেন, ৩ থেকে ৪ দিন পর তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসবে। মেঘ ও বৃষ্টির ওপর নির্ভর করে তাপমাত্রা কম বেশি হয়ে থাকে। এপ্রিল ও মে হচ্ছে বছরের সবচেয়ে উষ্ণতম মাস। সাধারণত এ সময়ে একটি ঘূর্ণিঝড় ও একাধিক নিম্নচাপ তৈরি হয়ে থাকে।

 

আগামী কয়েক দিনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, রাজশাহী ও খুলনা বিভাগ এবং দেশের মধ্যাঞ্চলে দাবদাহ শুরু হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন এই দাবদাহ চলতে পারে, যা দেশের নতুন নতুন এলাকায় বিস্তৃত হতে পারে।

 

 

গত এপ্রিল মাসের পরিস্থিতি ব্যাখ্যা করে আবহাওয়া অধিদপ্তর বলছে, গত এপ্রিলে সারা দেশে গড়ে ২০ শতাংশ বৃষ্টি কম হয়েছে। তবে রংপুর ও রাজশাহী বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে।


এই বিভাগের আরো খবর