ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
১৫০

মোটরযানের সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:২৯ ৮ মে ২০২৪  

সড়ক দুর্ঘটনা কমাতে মোটরযানের গতিসীমা সর্ব্বোচ্চ ৮০ নির্ধারণ করেছে সড়ক পরিবহণ মন্ত্রণালয়। এ সংক্রান্ত নির্দেশনা জারী করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। বুধবার (৮ মে) বিআরটিএ সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী জানিয়েছেন, দুর্ঘটনার অন্যতম কারণ যানবাহনের অতিরিক্ত গতি। এ জন্য এই নির্দেশিকা দেয়া হয়েছে। না মানলে আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে।

 

নতুন গাইডলাইন অনুযায়ী জাতীয় মহাসড়কে সর্বোচ্চ গতিসীমা ৮০কিলোমিটার নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বাস-মিনিবাস ও মাইক্রোবাসের জন্য ৮০, ট্রাক-মিনিট্রাক, কার্ভাড ভ্যান ও মোটরসাইকেলের জন্য গতি নির্ধারণ করা হয়েছে ৫০ কিলোমিটার।

 

জেলা সড়কে বাস-মিনিবাস ও মাইক্রোবাসের জন্য ৬০, ট্রাক-মিনিট্রাক, কার্ভাড ভ্যানের জন্য ৪০ ও মোটরসাইকেলের জন্য গতি নির্ধারণ করা হয়েছে ৫০ কিলোমিটার। সিটিতে ভারী যানবাহনের জন্য ৪০ ও মোটরসাইকেলের জন্য ৩০ কিলোমিটার গতি নির্ধারণ করা হয়েছে।

 

সচিব আরও বলেন, গতিসীমা নিয়ে গাইড লাইন দেয়া হয়েছে। এখন ভ্রমমাণ আদালতের মাধ্যমে যারা গতিসীমা লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলের দুর্ঘটনার অন্যতম কারণ, সড়কে কম গতির গাড়ী। এজন্য থ্রি হুইলার নীতিমালা করা হচ্ছে। এক্ষেত্রে মানুষকে সচেতন হতে হবে।  এখন থেকে নতুন গাইডলাইন অনুযায়ী আইন লঙ্ঘনকারী যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বাড়বে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম।