ঢাকা, ২২ সেপ্টেম্বর রোববার, ২০১৯ || ৭ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১২৪

রাজকুমারী হায়ার বিরুদ্ধে দুবাই শাসকের মামলা 

প্রকাশিত: ১৯:৩৭ ৬ জুলাই ২০১৯  


সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ধনী শাসক শেখ মোহাম্মেদ বিন রশিদ আল–মাকতুম তাঁর কনিষ্ঠ স্ত্রী ও জর্ডানের প্রয়াত বাদশাহ হুসেইনের মেয়ে রাজকুমারী হায়া বিনতে আল হুসেইনের বিরুদ্ধে মামলা করেছেন। তবে যুক্তরাজ্যের হাইকোর্টে করা ওই মামলায় হায়ার বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে তা জানা যায়নি। কবে মামলাটি করা হয়েছে, সেটিও জানা যায়নি। -সিএনএন লন্ডন  

হায়া চলতি বছরে দুবাই থেকে পালিয়ে জার্মানি হয়ে লন্ডনে আশ্রয় নেন। তাঁর ঘনিষ্ঠজনেরা দাবি করেন, জীবন ঝুঁকিতে থাকার কারণে পালিয়ে লন্ডনে এসেছেন হায়া। এখন তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী মাকতুমের সঙ্গে বিবাহবিচ্ছেদের জন্য আইনি লড়াইয়ে নামার পরিকল্পনা করছেন।     


রাজকুমারী হায়ার আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক পরিচিতি রয়েছে। জানা গেছে, হায়া যুক্তরাজ্যের রাজপরিবারের উত্তরসূরি চার্লস ও তাঁর স্ত্রী ক্যামেলিয়ার ঘনিষ্ঠ বন্ধু।

 হায়ার বিরুদ্ধে মাকতুমের মামলার বিষয়টি নিশ্চিত করে যুক্তরাজ্যের হাইকোর্টের এক বিচারক বলেছেন, ৩০ থেকে ৩১ জুলাই হাইকোর্টের ফ্যামিলি বিভাগে ওই মামলার শুনানি হবে। তবে এই মামলার বাদী ও বিবাদী কারা, সেই বিষয়টি উল্লেখ করেননি তিনি। আদালত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বিচারক মুরের অধীনে ওই মামলার সবশেষ শুনানি হয় ২২ মে। ৩০ জুলাই মামলাটির আবার শুনানির দিন ধার্য রয়েছে।’

জানা গেছে, মাকতুমের পক্ষ হয়ে আদালতে লড়বেন লন্ডনের নামকরা আইনি সেবা প্রতিষ্ঠান ওয়ার্ড অব স্টেওয়ার্টসের আইনজীবী লেডি হেলেন। তবে হায়ার পক্ষে কে লড়বেন তা জানা যায়নি।

হায়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতিতে উচ্চশিক্ষা গ্রহণ করেন। তাঁর এক ছেলে ও মেয়ে রয়েছে। হায়ার সঙ্গে তাঁর সন্তানেরা রয়েছে বলে জানা গেছে।

২০১৭ সালে মার্কিন সংবাদমাধ্যম এবিসিকে দেওয়া সাক্ষাৎকারে হায়া মধ্যপ্রাচ্যে নারীর অধিকার ও স্বাধীনতা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, এখানে নারীর ক্ষমতায়ন জরুরি হয়ে পড়েছে।