ঢাকা, ২০ মে সোমবার, ২০১৯ || ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৬

খরতাপে পুড়ছে দেশ, কষ্টে রোজাদাররা

রাত থেকেই বৃষ্টি শুরু !

প্রকাশিত: ১৬:১১ ১২ মে ২০১৯  


ব্যাপক দাপদাহ। প্রচণ্ড খরতাপে পুড়ছে দেশ। অসহনীয় গরমে প্রাণ ওষ্ঠাগত শিশু থেকে বয়স্ক-সবার। বিশেষ করে রোজাদারদের হচ্ছে বাড়তি কষ্ট।

আবহাওয়া অফিস জানাচ্ছে, আজ থেকে অবসান ঘটতে যাচ্ছে এমন তাপপ্রবাহের। আজ রাত থেকেই দেশের কোথাও কোথাও শুরু হতে পারে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত। সোমবার থেকে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে। সেই সঙ্গে কমবে তাপমাত্রা।

 

আজ রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয় - রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা / ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

 

তাপমাত্রা পরিস্থিতি নিয়ে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নোয়াখালী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। ফলে সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি হ্রাস কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে সর্বোচ্চ ৩৮.৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়, যা আগের চেয়ে ১ ডিগ্রি কম। এছাড়া নেত্রকোণায় ২১ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় পশ্চিম লঘুচাপ বিরাজ করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।


এই বিভাগের আরো খবর