ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
১৩৬

শিক্ষার্থীদের টিউশন ফি দেবে সরকার

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:১২ ১১ মার্চ ২০২১  

উপবৃত্তি যারা পেতেন এবার তাদের টিউশন ফি দেবে সরকার। দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীর কাছ থেকে এই প্রকল্প বাস্তবায়নের জন্য আবেদন চাওয়া হয়েছে। সমন্বিত কর্মসূচির আওতাভুক্ত নয়, এমন শিক্ষাপ্রতিষ্ঠান এ কর্মসূচির অন্তর্ভুক্ত হলে শিক্ষা বোর্ড থেকে পাঠদানের অনুমতি বা স্বীকৃতি নিতে হবে।

 

সরকারি-বেসরকারি, এমপিওভুক্ত বা নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করতে পারবে। শিক্ষার্থীরা আগামী ১৮ মার্চ থেকে আবেদন করতে পারবে। জানা গেছে, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় এ সহায়তা দেওয়া হবে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে এই আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপবৃত্তি পাওয়া সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এই সুবিধা দেওয়া হবে। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির অসচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি ও অন্যান্য সুবিধা পাওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় আসতে হবে। উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ১৮ মার্চের মধ্যে আবেদন করতে হবে।

 

তবে যেসব প্রতিষ্ঠান কোনো উপবৃত্তি প্রকল্পের আওতাভুক্ত আছে, তাদের আবেদন করার প্রয়োজন নেই। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত অসচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি ও অন্যান্য সুবিধা দিতে শিক্ষাপ্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত করতে আবেদন আহ্বান করা হয়েছে।

 

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের অর্থ পেতে ন্যূনতম ৭৫ শতাংশ দিন শ্রেণি কার্যক্রমে উপস্থিত থাকতে হবে। সাময়িক পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে। অবিবাহিত শিক্ষার্থী হতে হবে।

 

উল্লেখ্য, পার্বত্য তিন জেলা সমন্বিত এই কর্মসূচির আওতায় আগে থেকেই ছিল। তাই বাকি ৬১ জেলার সংশ্লিষ্ট সব শিক্ষাপ্রতিষ্ঠানকে কর্মসূচির আওতায় নেওয়া হবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর