ঢাকা, ১৭ নভেম্বর রোববার, ২০১৯ || ২ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৭৮২

শিক্ষার মান ঠিক করার তাগিদ শিক্ষামন্ত্রী`র

প্রকাশিত: ১৭:০০ ২৪ জানুয়ারি ২০১৯  

ছবি : পিআইডি

ছবি : পিআইডি


শিক্ষার মান ঠিক মতো করতে হবে। যেখানে যত দুর্বলতা ও অসংগতি রয়েছে, সেগুলো সবাই মিলে দূর করতে হবে। আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে মানসম্মত শিক্ষার ওপর গুরুত্বারোপ করে এসব কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক শিক্ষা দিবস। সেই  উপলক্ষে  রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের যৌথ উদ্যোগে আলোচনাসভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। 

বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, গবেষণা এবং ভাষা ও গণিতে মনোযোগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, যতটুকু করি, সেটি যেন মানসম্মতভাবে করি। আমাদের অনেক অর্জন আছে, আরও করতে হবে।

শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষক ও শিক্ষা পরিবারের কর্মকর্তা-কর্মচারিদের সংবেদনশীলতা, সচেতনতা নিয়ে কাজ করতে হবে। সন্তানেরা শুধু ভালো ছাত্রছাত্রী হবে, পরীক্ষার ফলাফল ভালো হবে, শুধু তা নয়, তারা যেন ভালো মানুষ হয়, সুনাগরিক হয়।

এদিকে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

অন্যদিকে ভবিষ্যতের অর্থনীতিতে যে ধরনের মানবসম্পদের প্রয়োজন হবে, সেই খাতেই বিনিয়োগ করতে হবে বলে মনে করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আলোচনা সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ গত ১০ বছরে শিক্ষা খাতে বিভিন্ন অগ্রগতির চিত্র তুলে ধরেন। একই সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষাভাবনার তথ্যও তুলে ধরেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন, ইউনেসকোর ঢাকার প্রধান বিয়াট্রিস কালদুন, বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মনজুর হোসেন।


এই বিভাগের আরো খবর