ঢাকা, ২১ এপ্রিল রোববার, ২০১৯ || ৮ বৈশাখ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৪

শিশুর জীবন থেকে হারিয়ে যাচ্ছে আড়াই বছর !

প্রকাশিত: ১২:১৩ ৪ এপ্রিল ২০১৯  


জন্মানোর সঙ্গে সঙ্গেই প্রতিটি শিশুর জীবন থেকে হারিয়ে যাচ্ছে আড়াই বছর ! সৌজন্য বায়ুদূষণ !

মার্কিন জনস্বাস্থ্য গবেষণা সংস্থা ‘হেল্থ এফেক্ট ইনস্টিটিউট’-সহ একাধিক প্রতিষ্ঠানের যৌথ রিপোর্ট ‘দ্য স্টেট অবল গ্লোবাল এয়ার, ২০১৯’ প্রকাশিত হয়েছে বুধবার।

সেই রিপোর্টেই উঠে এসেছে, দক্ষিণ এশিয়ার নবজাতকদের ওপর বায়ুদূষণের এই প্রভাবের কথা।

তার পাশাপাশি রিপোর্টে এ-ও উঠে এসেছে, বায়ুদূষণের প্রভাবে প্রচুর মানুষ মারা যাচ্ছে। মৃত্যুর কারণ হিসেবে বায়ুদূষণ তিন নম্বরে ঠাঁই পেয়েছে। ধূমপানের জেরে মৃত্যুর সংখ্যা বায়ুদূষণের থেকে কম।

 

জীবন থেকে আড়াই বছর হারিয়ে যাওয়ার অর্থ কী?

ওই রিপোর্টে বলা হয়েছে, এই বয়স হারিয়ে যাওয়া মানে গড় আয়ু কমে যাওয়া। অর্থাৎ যে শিশু বড় হয়ে ৭০ বছর বয়সে মারা যেত, তার আয়ু সাড়ে ৬৭ বছরেই ফুরিয়ে যাবে।

এর পাশাপাশি বলা হয়েছে, বায়ুদূষণ থেকে শুধু ক্রনিক অবস্ট্রাকসিভ পালমোনারি ডিজ়িজ (সিওপিডি)-এর মতো শ্বাসনালি বা ফুসফুসের রোগ এবং ক্যানসারই নয়, হার্ট, মস্তিষ্কের রোগ এবং ডায়াবেটিসও হচ্ছে।

 

পরিবেশবিদেরা বারবারই বলেন, বায়ুদূষণ বড় সমস্যা। বায়ুদূষণ যেভাবে প্রভাব ফেলছে, তাতে জনস্বাস্থ্য নীতিতে একে আরও বেশি গুরুত্ব দেয়া উচিত। কিন্তু সেই গুরুত্ব বায়ুদূষণ পাচ্ছে না।

 

দূষণের কবলে রোগ প্রভাব :

•  সিওপিডি                    ৪৯%

•  ফুসফুসের ক্যানসার    ৩৩%

•  ডায়াবেটিস                  ২২%

•  ব্রেন স্ট্রোক                  ১৫%

 

পরিবেশকর্মীদের বক্তব্য - ডিজেলচালিত গাড়ি, তাপবিদ্যুৎ কেন্দ্র, জঞ্জাল পোড়ানো, রাস্তার ধোাঁয়া-ধুলোর মতো বিষয়গুলিও সমানভাবে গুরুত্বপূর্ণ। কিন্তু সে দিকে কতটা নজর দেয়া হচ্ছে, সে প্রশ্ন-ও উঠেছে।


এই বিভাগের আরো খবর