ঢাকা, ২৬ সেপ্টেম্বর সোমবার, ২০২২ || ১১ আশ্বিন ১৪২৯
good-food
২৯

সম্রাটের জামিন কেন বাতিল করা হবে না, জানতে চেয়ে রুল জারি

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০৭ ৩১ আগস্ট ২০২২  

অবৈধ সম্পদ ও অর্থপাচার মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার (৩০ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ এই রুল জারি করেন। 

 

রাষ্ট্রপক্ষ ও সম্রাটকে এ রুলের ব্যাখ্যা দিতে হবে। আগামী ২৩ অক্টোবর এ বিষয়ে শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

 

জামিন বাতিলের আবেদনের ওপরর শুনানি করেন দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

 

ক্যাসিনোকাণ্ডে সম্রাটের জামিন বাতিল চেয়ে সোমবার হাইকোর্টে আবেদন জানায় দুদক। এ মামলায় আদালতের দেওয়া জামিন গত মে মাসে বাতিল করেন হাইকোর্ট। উচ্চ আদালতের নির্দেশে আত্মসমর্পণ করে তিনি ফের জামিনের আবেদন করেন। গত ২২ আগস্ট ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আসিফুজ্জামন ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন।

 

কারা তত্ত্বাবধায়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাধীন অবস্থায় সম্রাটের জামিন হয়। তবে আরও কয়েক দিন সেখানে চিকিৎসা শেষে গত ২৫ অগাস্ট তিনি বাসায় ফেরেন। পরদিনই হাজারখানেক নেতকর্মীকে সঙ্গে নিয়ে ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

 

আলোচিত সম্রাটের বিরুদ্ধে চারটি মামলার মধ্যে তিনটিতে আগেই জামিন হয়েছে। অবৈধ সম্পদের মামলায় জামিন পেলে তার মুক্তির পথ খোলে। সেই মামলার জামিন বাতিলের আবেদন করল দুদক।