ঢাকা, ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার, ২০২০ || ১২ ফাল্গুন ১৪২৬
good-food
৫২৮

সরকারি প্রাইমারি স্কুলের পাশে শিক্ষা প্রতিষ্ঠান করা যাবে না

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৫১ ২০ আগস্ট ২০১৯  

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশপাশে নতুন কোনও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা যাবে না। এ বিষয়ে নজরদারি করতে থানা, উপজেলা ও জেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দিয়েছে সরকার। সোমবার  প্রাথমিক শিক্ষা অধিদফতর পরিচালক (পলিসি ও অপারেশন) খান মো. নুরুল আমিনের সই করা নির্দেশনা দেয়া হয়েছে। এটি মঙ্গলবার (২০ আগস্ট) প্রকাশিত হয়েছে।

এর আগে গেল ২৪ জুলাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সুপারিশ করা হয়েছিল - সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর পাশে সমমানের কোনও ধরনের শিক্ষা প্রতিষ্ঠান যাতে গড়ে না ওঠে, সে বিষয় ব্যবস্থা নেয়া জরুরি। সংসদীয় কমিটির ওই সুপারিশের পর প্রাথমিক শিক্ষা অধিদফতর এই নির্দেশনা জারি করে।

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশপাশে প্রাথমিক বিদ্যালয় এবং সমমানের শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠে। এছাড়া প্রাথমিক বিদ্যালয়কে কেন্দ্র করে কিন্ডার গার্টেন, কোচিং সেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠছে। এ নিয়ে বিভিন্ন সময়ে অভিযোগ ওঠে, এসব প্রতিষ্ঠানে ঠিকমতো সরকারি কারিকুলাম অনুসরণ করা হয় না এবং অপ্রয়োজনীয় এক গাদা বই চাপিয়ে দেয়া হয়, যা শিক্ষার্থীদের ওপরে চাপ সৃষ্টি করে।
 

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর