ঢাকা, ২১ এপ্রিল রোববার, ২০১৯ || ৮ বৈশাখ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২৯

সাধারণ মানুষের অসাধারণ গল্প

মেজর ডা. খোশরোজ সামাদ

প্রকাশিত: ১২:১৪ ৮ এপ্রিল ২০১৯  


১. ছবির দমকল কর্মীর নাম সোহেল রানা। না কোন উচ্চপদস্থ কোন কর্মকর্তা নন, নীতি নির্ধারকও নন, সাধারণ দমকল কর্মী মাত্র। কতই বা বেতন পেতেন! এফ আর টাওয়ারের অগ্নিকান্ডে আগুন নেভাতে ছুটে গিয়েছিলেন।

 

২. অগ্নি নির্বাপক দলের মূলমন্ত্র -  ' Save your self first, then save others'.  এটি তিনি পুরোপুরি জানতেন। তারপরেও মৃত্যুর ঝুঁকিতে পড়া মানুষের অমূল্য সম্পদ জীবন বাঁচাতে নিজের সর্বস্ব ঢেলে দিয়েছেন প্রমিথিউসের মত।

 

৩. আগুন নেভানোর দৃশ্য পুরো জাতি মিডিয়ার বদৌলতে রুদ্ধশ্বাসে দেখেছে। সীমিত সম্পদ, লাগসই প্রযুক্তি না থাকলেও বিপুল দেশপ্রেম নিয়ে স্বতস্ফুর্তভাবে আগুন নেভানোর কাজে ঝাঁপিয়ে পরেছিলেন। তাঁদের বডি ল্যাংগুয়েজের প্রতি পরতে পরতে কর্মনিষ্ঠা এবং অসম চ্যালেঞ্জ মোকাবেলার প্রতিবিম্ব ফুটে উঠেছিল। তাঁদের কর্মযজ্ঞ হলিউডের বক্স অফিস কাঁপানো চলচ্চিত্রকেও হার মানিয়েছে। ছায়াছবির কোটি কোটি ডলার পারিশ্রমিক পাওয়া অভিনেতারা আমাদের ' আইকন' হন, আইডল হন, হিরো হয়ে যান। আমরা তাদের মত সাজপোশাক পরি, তাদের হেয়ারস্টাইলের মত চুল আঁচড়ে নিজেদেরকে চৌকষ হিসেবে প্রদর্শন করতে ভালবাসি।

 

৪. অথচ মাঝখান থেকে আমাদের প্রকৃত বীর ' সোহেল রানা'রা উপেক্ষিত থেকে যান। এই সোহেল রানারা অভিনয় জানেন না, প্রকাশ্যে প্রেয়সী চুম্বন করে কোটি দর্শককে মুগ্ধ করতে পারেন না। তবে নিজের জীবন দেশের মানুষের জন্য বিলিয়ে, মৃত্যুর হলাহল পান করে নীলকন্ঠ হন।

 

৫. হয়ত বা ইতিহাসে তোমার নাম লেখা রবে না। তবু, হে বিজয়ী বীর, আই হ্যাটস অফ উইথ প্রফাউন্ড রিগার্ডস, আই স্যালুট ইউ উইথ বেষ্ট অনার।