ঢাকা, ০৯ এপ্রিল বৃহস্পতিবার, ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
good-food
৩৩

সেই নীল গাইয়ের স্থান হলো সাফারি পার্কে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:২২ ২৩ ফেব্রুয়ারি ২০২০  


চাঁপাইনবাবগঞ্জের মাসুদপুর সীমান্তে ভারত থেকে ভেসে আসা বিলুপ্ত স্ত্রী নীলগাইটির গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ঠাঁই মিলেছে।

শনিবার (২২ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সাফারি পার্ক কর্তৃপক্ষের নিকট নীলগাইটি হস্তান্তর করেন। এর আগে শুক্রবার সকাল ১০টার দিকে সীমান্ত এলাকায় পদ্মা নদীর কাদায় আটকে থাকা এই নীলগাইটিকে স্থানীয়দের সহায়তায় উদ্ধার করে ৫৩ বিজিবি।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান বলেন, শনিবার সকালে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ কর্তৃপক্ষ নীলগাইটি হস্তান্তর করেন। নীলগাইটি অসুস্থ ও দুর্বল। তার শরীর ও মাথায় আঘাত রয়েছে। সে একা একা খাবার খেতে পারছে না। তাকে পার্কের বিশেষ পর্যবেক্ষণ কেন্দ্রে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। শারীরিক অবস্থা স্বাভাবিক হলে নীলগাইটিকে পার্কের বেষ্টনীতে মুক্ত করে দেয়া হবে। সাফারি পার্কে থাকা প্রাণীদের মধ্যে এটিই প্রথম নীল গাইয়ের উপস্থিতি।

তিনি জানান, আমাদের দেশ থেকে ইতিমধ্যেই নীলগাই বিলুপ্ত। এ প্রানীটিকে যদি বাঁচিয়ে রেখে পুরুষ সঙ্গী দেয়া যায় তাহলে বংশবৃদ্ধি হবে নীলগাইয়ের।