ঢাকা, ০৯ এপ্রিল বৃহস্পতিবার, ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
good-food
৪২

স্বাধীনতা পুরস্কার তালিকা থেকে বাদ রইজ উদ্দিন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪১ ১২ মার্চ ২০২০  

বাংলাদেশে স্বাধীনতা পুরষ্কারের জন্য একজনের নাম ঘোষণা করেও সমালোচনার মুখে তা বাতিল করা হয়েছে। সরকার ২০২০ সালে স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের নতুন তালিকা প্রকাশ করেছে। যাতে দেখা যাচ্ছে, সাহিত্য ক্যাটগরিতে পুরস্কারপ্রাপ্ত এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম নেই।
গত ২০ ফেব্রুয়ারি স্বাধীনতা পুরস্কার-২০২০ পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ তালিকা প্রকাশ করে। তাতে আহম্মদকে সাহিত্য ক্যাটেগরিতে ওই পুরস্কার দেয়া হয়। তালিকায় মোট নয় ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানের নাম ছিল।
কিন্তু ১২ মার্চ বৃহস্পতিবার মন্ত্রীপরিষদ বিভাগ থেকে সংশোধিত তালিকা প্রকাশ করে। তাতে দেখা যায়, সাহিত্য ক্যাটগরিতে বিজয়ী ঘোষিত এস এম রইজ উদ্দিন আহম্মেদের নাম তাতে নেই। এমনকি সাহিত্য ক্যাটগরিটিই সেখানে নেই।
স্বাধীনতা পুরষ্কারের তালিকা পরিবর্তনের বিষয়ে আহম্মদের প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে জানা সম্ভব হয়নি। আর তালিকায় এ নাম পরিবর্তনের প্রশ্নে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে কোনও ব্যাখ্যা প্রদান করা হয়নি।
চলতি বছর সাহিত্য ক্যাটেগরিতে কাউকে এ পুরস্কার দেয়া হবে কি-না, সেই সম্পর্কেও কোনও তথ্য জানা যায়নি। স্বাধীনতা পুরষ্কার ২০২০-এর প্রথম তালিকা ঘোষণার পর থেকেই সামাজিক মাধ্যমে আহম্মদকে নিয়ে তুমুল আলোচনা শুরু হয়।
রইজ উদ্দিন আহম্মদের নাম শোনেননি কিংবা তার সাহিত্যকর্ম সম্পর্কে তাদের কোনও ধারণা নেই বলে অনেকে সোশাল মিডিয়ায় মত প্রকাশ করেন।