ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৫৪

১০০ বছর বাঁচতে ঢেলে সাজানো হচ্ছে শহর

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৩২ ২৭ মার্চ ২০২১  

সুন্দর এ পৃথীবিতে দীর্ঘদিন বাঁচতে মানুষ কত কিছুই না করে। এবার সেজন্য অভিনব পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা নেপলসের অধিবাসিরা। তারা শহরটিকে এমনভাবে তৈরি করছেন, যেন মানুষ সেখানে কমপক্ষে ১০০ বছর বেঁচে থাকতে পারেন। এর পরিবেশ এমন করে পরিবর্তন করা হচ্ছে, যাতে করে এখানকার মানুষ না চাইলেও স্বাস্থ্যসম্মতভাবে বেঁচে থাকেন।


এজন্য কিছু উপায় গ্রহণ করেছেন নেপলস কর্তৃপক্ষ। কিছু স্কুল আগেই খোলা হচ্ছে; যাতে করে শিশুরা পড়া শুরুর আগেই কিছু সময় খেলতে পারে। পুরনো রাস্তাগুলো নতুন করে নকশা করা হচ্ছে, হাঁটার নতুন পথ এবং সাইকেলের জন্য আলাদা লেন তৈরি করা হচ্ছে।


দোকানগুলোকে স্বাস্থ্যকর খাবার রাখতে বলা হয়েছে। রেস্টুরেন্টগুলোর মেন্যু পরিবর্তন করে সবজি জাতীয় খাবার রাখা হচ্ছে। সবকিছুই করা হচ্ছে যেন বিশ্বের বিভিন্ন স্থান থেকে আসা মানুষ বেশি দিন বাঁচতে পারেন।


কর্তৃপক্ষ বলছে, কিছু লোক সুবিধা পেলে অন্যরাও উৎসাহিত হবেন। তারা শিশু, স্বামী-স্ত্রী বা বাবা-মাকে বলবেন 'চলো আমরাও করি'। অথরিটি বলছে, আমরা জানি স্বাস্থ্যখাতে কত খরচ হয়। এটা এখন ৫৪ শতাংশ নেমে এসেছে। গত কয়েক বছর ধরে আমরা ২৩ মিলিয়ন ডলার জমাচ্ছি। আমরা চাচ্ছি এখানে বসবাসরত মানুষ যেন কমপক্ষে ১০০ বছর বেঁচে থাকতে পারেন।