ঢাকা, ২৬ আগস্ট সোমবার, ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১০৭

১০ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা

প্রকাশিত: ১১:৫৫ ১৩ জুলাই ২০১৯  


প্রবল বৃষ্টিপাত ও উজানের ঢলের কারণে সারা দেশেই নদ-নদীর পানি বাড়ছে। এরই মধ্যে প্লাবিত হয়েছে অন্তত ১০টি জেলার নিম্নাঞ্চল। সমতল স্টেশনের পর্যবেক্ষণ অনুযায়ী, দেশের ৯৩টি নদ-নদীর পানি ১২টি পয়েন্টে বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ৭৭টি পয়েন্টে বাড়ছে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ভারতের সিকিম, আসাম ও মেঘালয় প্রদেশের বিস্তৃত এলাকায় মাঝারি থেকে ভারি এবং কোথাও অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ সকাল ১০টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ফলে নদ-নদীর পানি আরো বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বন্যা পরিস্থিতির অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 লালমনিন হাটে বন্যা পরিস্থিতর আরো অবনতি হয়েছে। তিস্তা বাধে বিপদসীমার ৫৩ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বৃহ্মপুত্রের পানি বৃদ্ধি পাওয়ায় গাইবান্ধায় বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটেছে। 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল জানানো হয়েছে, দেশের সব প্রধান নদ-নদীর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের সুরমা, কুশিয়ারা, কংস, সোমেশ্বরী, ফেনী, হালদা, মাতামুহুরী, সাঙ্গুসহ প্রধান নদীগুলোর পানি বৃদ্ধির পাশাপাশি নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, রংপুর, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।


এই বিভাগের আরো খবর