ঢাকা, ১৬ সেপ্টেম্বর সোমবার, ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৪৩

২০২০ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর উদ্বোধন

প্রকাশিত: ২০:০০ ২৯ আগস্ট ২০১৯  


আগামী ২০২০ সালের ডিসেম্বরে পদ্মা সেতু উদ্বোধন করা সম্ভব হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু বিভাগের সম্মেলন কক্ষে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও সেতু কর্তৃপক্ষের মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, ‘২০২০ সালের ডিসেম্বরের শেষ নাগাদ পদ্মা সেতু উদ্বোধন করা গেলেও যান চলাচল স্বাভাবিক হতে ২০২১ সালের জুন পর্যন্ত সময় লেগে যেতে পারে। সেতু নির্মাণকারী ইজারা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সম্প্রতি সেতুর সার্বিক কাজ পরিদর্শনে গিয়েছিলেন। তারা আমাদের সেতু উদ্বোধনের বিষয়টি এভাবে নিশ্চিত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটি উদ্বোধন করবেন।

সেতুমন্ত্রী জানান, পদ্মা সেতুর সার্বিক কাজের অগ্রগতি ৮৩ শতাংশ এবং আর্থিক অগ্রগতি হয়েছে ৭২ শতাংশ। মূল সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩২টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১১টি পিলারের কাজ চলছে। রেলওয়ের জন্য মোট ২৯৫৯ স্লাব প্রয়োজন হবে, এর মধ্যে ২৭৫৪টি স্লাব তৈরির কাজ শেষ হয়েছে।

সেতুর নদী শাসন কাজের অগ্রগতির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, নদী শাসনের কাজের অগ্রগতি ৬২ শতাংশ সম্পন্ন হয়েছে। নদী শাসনের মোট ১৪ কিলোমিটারের মধ্যে ৬ দশমিক ৬০ কিলোমিটারের কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। ফলে সেতু উদ্বোধনের যে সময় আমরা নির্ধারণ করেছি, সে সময়ের মধ্যেই সেতুটি উদ্বোধন করা সম্ভব হবে।

পদ্মাসেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে দেয়া সরকারের ব্যয় হওয়া ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ফেরত দেবে সেতু বিভাগ। সেতুর আয় থেকে এই অর্থ সরকারকে ফেরত দেয়া হবে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সচিবালয়ে অর্থ বিভাগ ও সেতু বিভাগের মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের পর সেতু বিভাগের সচিব আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।


এই বিভাগের আরো খবর