ঢাকা, ১৯ মে রোববার, ২০১৯ || ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৬৫

২০ দলীয় জোটে ভাঙন

প্রকাশিত: ১৩:০০ ৮ মে ২০১৯  


শপথ নিয়ে সংসদে যাওয়ায় ১৩ দিনের মাথায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে ভাঙন শুরু হয়েছে।  বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) জোট থেকে বেরিয়ে গেছে। একদিন পর  আরেক শরিক দল লেবার পার্টি জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ।

বিএনপির জোটে এমন অস্থিরতা- সরকারের চাপ, নাকি ২০ দলীয় জোটের টানাপোড়েন  এ প্রশ্ন রাজনৈতিক মহলে ঘুরপাক খাচ্ছে ।

২০ দলীয় জোটের শরিক দলগুলোর নেতাদের দাবি, জাতীয় ঐক্যফ্রন্টকে অতিমাত্রায় গুরুত্ব দিয়ে পুরানো মিত্রকে অবজ্ঞা করায় জোটের মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে। অনেকে ২০ দল পুনর্গঠন করার দাবি জানিয়েছেন।

সূত্র জানায়, ২০ দল থেকে বিজেপির আর লেবার পার্টির বের হয়ে যাওয়া এক করে দেখতে চান না নেতারা। কারণ ২০ বছর ধরে জোটের জন্য বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থের ত্যাগ আর লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের অবদান এক নয়। বি এনপির শীর্ষ নেতারা মনে করেন ইরান জোটে আছে, তার মতামতকেও প্রাধান্য দিতে হবে।

 জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ড. কামাল হোসেনের সঙ্গে ঐক্যফ্রন্ট গঠন নিয়ে ২০ দলের সঙ্গে টানাপোড়েন শুরু হয়। দলের চেয়ারপারসন কারাবন্দি বেগম খালেদা জিয়ার ‘মুক্তি’ ইস্যুকে কাজে লাগিয়ে বিএনপি নানা কৌশলে ঐক্যফ্রন্ট গঠনে জোটের সমর্থন আদায় করে নেয়। 
তবে এক্ষেত্রে সরকারের গোপন চাপের বিষয়টি উড়িয়ে দেয়া যাচ্ছে না। কদিন আগে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ২০ দলীয় জোট ভাঙা এখন সময়ের ব্যাপার। তথ্যমন্ত্রীও এমন কথাই বলে আসছেন। বিএনপি এখন ব্যস্ত খালেদা জিয়ার মুক্তি নিয়ে। এ সুযোগে  জোটে ভাঙন স্বাভাবিক ভাবেই রাজনীতিতেত উত্তাপ ছড়িয়েছে। অবশ্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, জোটে মান অভিমান চলছে। সামনেই সব ঠিক হয়ে যাবে। 
সূত্র জানায়, জোটের নেতাদের সাথে নতুন করে যোগাযোগ শুরু করেছে বিএনপি। 


এই বিভাগের আরো খবর