ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১
good-food
৮৯২

ধানের জমিতে পাল তোলা নৌকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৩৬ ২৫ ডিসেম্বর ২০১৮  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

মেঘনা নদীর তীরে অবস্থিত নরসিংদী জেলার সদর উপজেলা। এই জেলার অর্থনৈতিক, রাজনৈতিক গুরুত্ব জাতীয় পর্যায়ে সব সময়ই আলাদা গুরুত্ব বহন করে।

৯০ পরবর্তী যুগে বিএনপির ঘাঁটি বলেই পরিচিত ছিল সদর উপজেলা। বিএনপি নেতা প্রয়াত সামসুদ্দিন আহাম্মেদ এছাকের মৃত্যুর পরে উপনির্বাচন জিতে খায়রুল কবীর খোকন বিএনপির হাল ধরেছিলেন। কিন্তু ২০০৮ সালের নির্বাচনে নৌকার জয় হয়। এই জয়ের নায়ক ছিলেন লে: কর্নেল (অবঃ) নজরুল ইসলাম হীরু ( বীরপ্রতীক)। এখনো পর্যন্ত তিনি আওয়ামীলীগের হাল ধরে রেখেছেন।

২০১৮ সালের জাতীয় নির্বাচনে  ছয় জন প্রার্থী আছেন। আওয়ামীলীগের প্রার্থী হিসেবে বর্তমান আছেন বর্তমান সাংসদ।

বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীকে জেলা জাতীয় পার্টির সভাপতি মো. শফিকুল ইসলাম, জাকের পার্টি থেকে গোলাপ ফুল প্রতীক নিয়ে এড. আরিফুল ইসলাম, বাংলাদেশ ইসলামী আন্দোলন থেকে হাত পাখা প্রতীক নিয়ে আশরাফ হোসেন ভূঁইয়া, গণফ্রন্ট থেকে মো. জাকির হোসেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) থেকে মোবারক হোসেন আকন্দ মই মার্কায় , ইসলামী ঐক্যজোট থেকে মাওলানা মো. ইসহাক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের হালচালে দেখা যায়, এলাকাতে কেবল আওয়ামীলীগের প্রার্থীই প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। তার ঘনিষ্ঠ কর্মীরা বলেন, "এলাকাতে হীরু ভাইয়ের জনপ্রিয়তা আকশচুম্বী। জনগন এবার নৌকা চায়, আমরা জিতার ব্যাপারে আশাবাদী"। প্রতিদিনই কোথাও না কোথাও উঠান বৈঠক করছেন তিনি। শহরে তার সমর্থনে মিছিল হচ্ছে ঘন ঘন।

অন্যদিকে ঠিক বিপরীত চিত্র বিএনপি শিবিরে। খায়রুল কবীর খোকন মনোনয়ন জমাদানের পরপরই নাশকতা মামলায় আদালতে জামিন চাইতে গেলে আদালত জামিন নামঞ্জুর করায় জেলেই থাকতে হচ্ছে তাকে।তার সমর্থনে এলাকাতে কোন মিছিল চোখে পড়েনি, পোষ্টার তেমন নেই। গ্রেফতারের কারণে অনেক নেতাকর্মী গোপনে আছে। যারা এলাকায় আছে তাদের অনেকেই নীরব। তবে কিছু কিছু জায়গায় কিছু মহিলাকে বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইতে দেখা গেছে।

বামজোটের প্রার্থী মোবারক হোসেন আকন্দ জানান, তিনি নির্বাচনী পরিবেশে তেমন খুশি নন।

শহরে মাঝে মাঝে হাত পাখা, গোলাপ ফুলের পোস্টার দেখা গেলেও লাঙ্গলের পোস্টার দেখা যায়নি।

এই নির্বাচনের জয় পরাজয়ের সবচেয়ে গুরুত্ব বহন করবেন তরুণ ভোটাররা। যারা এই প্রথম ভোট দেবেন তারা বেশ উচ্ছসিত। তারা ভোট দেয়ার ক্ষেত্রে মার্কার চেয়ে ব্যক্তিকে প্রধান্য দেয়ার ব্যাপারে আগ্রহী। তেমনি একজন ভোটার ফারজান হোসেন। এইবার প্রথম ভোট দেবেন। তার মতে নির্বাচনের দিন পরিস্থিতি স্বভাবিক থাকলে যোগ্য প্রার্থীকে ভোট দেবেন। তার মত মেহেদী হাসান আকাশও প্রথম বার ভোট দেবেন। তিনি বলেন, ভোট দেয়ার ব্যাপারে প্রার্থীর ব্যক্তিগত যোগত্য বিবেচনা করবেন।

চায়ের দোকানে আড্ডায় ব্যস্ত থাকা মধ্যবয়স্ক হরে কৃষ্ণ দেবনাথ ( ৪০) নির্বাচন হালচাল সম্পর্কে বলেন " অতীতের যেকোন নির্বাচনের চেয়ে এইবার পরিস্থিতি ভিন্ন। তাই এখনো পর্যবেক্ষণ করছি "।

ভোটের সব খবর বিভাগের পাঠকপ্রিয় খবর