ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
২৪০

আইফোনকে টক্কর দেবে ‘নকিয়া ম্যাজিক ম্যাক্স’

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:৫৮ ৯ এপ্রিল ২০২৩  

এক সময়ের জনপ্রিয় মোবাইল ব্র্যান্ড নকিয়া ।বর্তমানে বাজারে প্রচলিত মোবাইল ফোনের সেরার তালিকায় হয়ত এর অবস্থান নেই। কিন্তু এটি এমন একটি ব্র্যান্ড যার সঙ্গে বিশ্বের প্রায় সবাই পরিচিত। কয়েক বছর আগেও ফোন বিক্রিতে বিশ্বে শীর্ষে ছিল নকিয়া।

 

কিন্তু বিশ্ব স্মার্টফোনের জগতে স্থানান্তরিত হওয়ার পর অ্যাপল এবং স্যামসাং এর মতো স্মার্টফোনের আধিপত্য শুরু হয়। ফলে শীর্ষস্থান থেকে নকিয়ার পতন ঘটে। এখন মানুষ নতুন স্মার্টফোন কেনার পরিকল্পনা করলে নকিয়া কেনার কথা চিন্তাও করে না।

 

এমন অবস্থায় নকিয়া আইফোনের সঙ্গে প্রতিযোগীতা করার লক্ষ্যে নিয়ে বাজারে আনতে যাচ্ছে নতুন স্মার্টফোন। নকিয়ার নতুন স্মার্টফোনের নাম হবে ‘নকিয়া ম্যাজিক ম্যাক্স’। নকিয়া ম্যাজিক ম্যাক্সকে বলা হচ্ছে নকিয়ার ‘ইউ আই’ প্রবর্তনকারী প্রথম ফোন। এই ফোনে নতুন ইউজার ইন্টারফেস (ইউ আই) চালু করেছে নকিয়া যা কোম্পানির সর্বাধুনিক ইউজার ইন্টারফেস।

 

নকিয়া নতুন এই ফোনটিতে এমন অনেক পরিবর্তন এনেছে, যা ব্র্যান্ডকে আবার প্রতিযোগিতায় ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে বলে ধারণা করা হচ্ছে। একটি সূত্রের দাবি, নকিয়া এখন পুরোপুরি ‘ফ্ল্যাগশিপ সেগমেন্টে’ পা রাখার প্রস্তুতি নিচ্ছে।

 

সম্প্রতি ফাঁস হয়ে যাওয়া একাধিক তথ্য অনুযায়ী, নকিয়া ম্যাজিক ম্যাক্সে পরিচিত ডিজাইন থাকলেও এটি অন্যরকম কিছু একটা হতে যাচ্ছে। এটির সামনে একটি একটি ফুল স্ক্রিন ডিসপ্লে থাকবে বলে জানা গেছে। তবে পেছনের ক্যামেরা সেটআপ অ্যাপলের আইফোনের মতোই হবে।

 

নকিয়া ম্যাজিক ম্যাক্সের সামনে থাকছে একটি ৬ দশমিক ৭ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে। এটির রিফ্লেশ রেট ১২০ হার্টজ। এতে ১০৮০×২৪০০ পিক্সেলস রেজুলেশনও থাকবে। থাকবে একটি ৬৪ মেগাপিক্সেল পাঞ্চ-হোল সেলফি ক্যামেরা।

 

নকিয়ার নতুন এই স্মার্টফোনে সর্বাধুনিক এবং দক্ষ স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপ থাকবে। ডিভাইসটিতে থাকবে ৮, ১২ ও ১৬ জিবি র‍্যাম এবং ২৫৬ ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ সংস্করণ।

 

এদিকে এই ফোনের অন্যতম সেরা ফিচার হবে ব্যাটারি লাইফ। ফাঁস হওয়া তথ্য থেকে জানা গেছে, আসন্ন নকিয়া ফ্ল্যাগশিপ ফোনটিতে থাকবে ৭ হাজার ৫০০ এমএএইচের ব্যাটারি। ব্যাটারিটির দ্রুত চার্জিং ক্ষমতার কথাও উল্লেখ করা হয়েছে।

 

সূত্র অনুযায়ী, স্মার্টফোনটির প্রাথমিক মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০০ মার্কিন ডলার। ডিভাইসটি লাল, কালো, সবুজ এবং সোনালী রঙে পাওয়া যাবে। ধারণা করা হচ্ছে নকিয়া ম্যাজিক ম্যাক্স ২০২৩ সালের আগস্টে লঞ্চ করা হবে।