ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১
good-food
৩২৯

আমাজন ধ্বংস হলে মানুষ থাকবে না

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:৪৬ ১২ নভেম্বর ২০২১  

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ও বাস্তুসংস্থান বিজ্ঞানী এরিকা বেরেঙ্গের বলেছেন, আমাজন বন ধ্বংস হলে পৃথিবীতে আর মানবজাতির পক্ষে টিকে থাকা সম্ভব হবে না। এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

 

বেরেঙ্গার আমাজন জঙ্গল নিয়ে গবেষণা করছেন। তিনি জানান, আমাজনের ধ্বংসযজ্ঞ এভাবে চলতে থাকলে তা একসময় 'টিপিং পয়েন্ট' পেরিয়ে যাবে। 'টিপিং পয়েন্ট' বলতে এমন একটি অবস্থাকে বোঝানো হচ্ছে, যখন আমাজন জঙ্গল পুরোপুরি মরে গিয়ে কার্বন শোষকের ভূমিকার বদলে কার্বন নিঃসরণ করা শুর করবে।

 

গত ৪০ বছরে মহারণ্যটির দক্ষিণপূর্ব অংশের তাপমাত্রা শুষ্ক মৌসুমে বাড়তে বাড়তে ২.৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। এ ঘটনাকে 'অ্যাপোক্যালিপ্টিক' হিসেবে বর্ণনা করেছেন এ বিজ্ঞানী। তাপমাত্রা যত বাড়বে, দাবানল বনের তত গভীরে ছড়িয়ে পড়বে বলে মত প্রকাশ করেন তিনি।

 

আমাজনকে এখনো শেষরক্ষা করা যাবে কিনা এমন প্রশ্নের জবাবে বেরেঙ্গার বলেন, এটি একটি কোটি টাকার প্রশ্ন। আমরা ততক্ষণ জানব না যতক্ষণ না অরণ্য তার টিপিং পয়েন্টে পৌঁছায়। কিন্তু আমাজনের বিভিন্ন অংশ বিভিন্ন গতিতে তার টিপিং পয়েন্টের দিকে ধাবিত হচ্ছে।

 

আমাজন ধ্বংস হলে বৃষ্টিপাত বন্ধ বা এর পরিমাণ একেবারে কমে যাবে। এতে করে প্রথমেই ব্রাজিলের উৎপাদন ব্যবস্থা ধ্বংস হবে। আর তার প্রভাব পড়বে পুরো পৃথিবীতে। ধীরে ধীরে থেমে যাবে পৃথিবীর যাবতীয় কর্মকাণ্ড। এ সমস্যা সমাধানে অন্যান্য সব উপায়ের পাশাপাশি বেরেঙ্গার রাষ্ট্র ও কর্পোরেশনসমূহের কার্বন নিঃসরণ কমানোর ওপর জোর দেন।