ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
২২৫

এইচএসসি ফল প্রকাশ: পাসের হার ৮৫.৯৫

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৪০ ৮ ফেব্রুয়ারি ২০২৩  

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।  বুধবার (৮ ফেব্রুয়ারি) সকাল সোয়া ১১টায় এ ফল প্রকাশ করা হয়।

 

বেলা ১১টার পর প্রধানমন্ত্রীর কার্যালয় চামেলী হলে শিক্ষামন্ত্রী দীপু মনি ও বোর্ডের চেয়ারম্যানরা সংশ্লিষ্ট বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।


ফলাফলে দেখা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮ শতাংশ, বরিশালে ৮৬ দশমিক ৯ শতাংশ, চট্টগ্রামে ৭৮ দশমিক ৭৬ শতাংশ, কুমিল্লায় ৯০ দশমিক ৭ শতাংশ, দিনাজপুরে ৭৯ দশমিক ১ শতাংশ, রাজশাহীতে ৮১ দশমিক ৫১ শতাংশ, সিলেটে ৮১ দশমিক ৪ শতাংশ, ময়মনসিংহ ৮০ দশমিক ৩২ শতাংশ ও যশোরে ৮৩ দশমিক ৯ শতাংশ। অন্যদিকে মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৬ শতাংশ আর কারিগরি শিক্ষাবোর্ডে ৯১ শতাংশ।

 

২০২২ সালের ৬ নভেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হয়। এবার ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষাবোর্ডের অধীনে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ২২ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

 

গত ৬ নভেম্বর সারাদেশে স্বাভাবিক পরিবেশে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ তিন হাজার ৪০৭ জন।