ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
১৩৭

ঠাকুরগাঁওয়ে আমন ধানক্ষেত ফেটে চৌচির

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৩৯ ২২ আগস্ট ২০২২  

ঠাকুরগাঁও দেশের উত্তরাঞ্চলের একটি কৃষিনির্ভর জেলা।  কৃষিকাজই জেলার মানুষের একমাত্র আশা-ভরসা। 
চলতি মৌসুমে খরা ও পোকার আক্রমণে আমন ক্ষেত নিয়ে দুশ্চিন্তায় আছেন কৃষকরা।  জেলার বিভিন্ন স্থানে গিয়ে দেখা যায়, আমনের চারা রোপণ করা হলেও  কিন্তু পানির অভাবে আমনক্ষেত ফেটে চৌচির হয়ে গেছে। এতে করে মারাত্মক সমস্যায় পড়েছেন এ অঞ্চলের কৃষকরা। এ পরিস্থিতিতে বেশ কিছু অঞ্চলে কৃষকরা বিএমডির গভীর নলকূপ ও শ্যালো মেশিনের সাহায্যে ক্ষেতে সেচ দিচ্ছেন।

সদর উপজেলার ভেলাজান, আখানগর, ভেলারহাট, দানারহাট, বরুনাগাঁও, শীবগঞ্জ, নারগুন, বেগুনবাড়ি, খোঁচাবাড়ী এবং জেলার পীরগঞ্জ, হরিপুর, রানীশংকৈল উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আমনক্ষেত শুকিয়ে ফেটে চৌচির। আমনক্ষেত বাঁচাতে অনেক কৃষককে বিএমডির গভীর নলকূপের সাহায্যে সম্পূরক সেচ দিতে দেখা যায়। তবে বৃষ্টির পানির অভাবে উঁচু জমিতে লাগানো ধানের ক্ষেত শুকিয়ে গেছে।বৃষ্টির পানির অপেক্ষায় রয়েছেন এ জেলার কৃষকরা।

এদিকে  ডিজেলসহ জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে কৃষকরা পড়েছেন নতুন সমস্যায়। আমনের ক্ষেতে পানি নিতে শ্যালো মেশিন ব্যবহার করা হচ্ছে। কিছু কিছু স্থানে বিদ্যুৎচালিত পাম্প ব্যবহার করে সেচ কাজ করার ক্ষেত্রে বিদ্যুৎ না থাকায় তা ব্যাহত হচ্ছে। বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপগুলোও বিদ্যুতের লোডশেডিংয়ের ফলে ঠিকমতো চলতে পারছে না।