ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
১৮৫

ডলার ১০৫ টাকা, অন্যান্য মুদ্রার দরও ঊর্ধ্বমুখী

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:১০ ২৫ জুলাই ২০২২  

বাংলাদেশের মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের ঊর্ধ্বমুখী গতি থামছেই না। সবশেষ রোববার (২৪ জুলাই) কার্ব মার্কেটে মার্কিন মুদ্রা বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। অর্থাৎ একদিনের ব্যবধানে খুচরা বাজারে ১ ডলারের দাম ২ টাকা ৫০ পয়সা বেড়েছে।

 

এর আগে গত বৃহস্পতিবার খোলাবাজারে প্রতি ডলার বিক্রি হয় সর্বোচ্চ ১০২ টাকা ৫০ পয়সায়। এ দুই দিনের মাঝে শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় মার্কেট বন্ধ ছিল।

 

ডলারের সরবরাহের তুলনায় চাহিদা বেশি থাকায় দাম বেড়েই চলেছে। গত মে মাসে দেশের কার্ব মার্কেটে অন্যতম আন্তর্জাতিক মুদ্রা ডলারের মূল্য ওঠে ১০৪ টাকা পর্যন্ত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর বিশ্বব্যাপী চলমান উত্তেজনার মধ্যে দেশের মুদ্রাবাজারে এ পরিস্থিতির সৃষ্টি হয়।

 

রুশ-ইউক্রেনীয় যুদ্ধে পণ্য আমদানি ও পরিবহন খরচ বেড়ে গেছে। তাতে লাগাম টানতে নানামুখী পদক্ষেপ নিয়েছে সরকার ও বাংলাদেশ ব্যাংক। রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। অস্থির বাজার নিয়ন্ত্রণে প্রতিনিয়ত ডলারের দাম বাড়াচ্ছে তারা। তবু কাজের কাজ হচ্ছে না।

 

রাজধানীর পল্টন, মতিঝিল ও বায়তুল মোকাররম এলাকার বেশ কয়েকটি মানি চেঞ্জার প্রতিষ্ঠান জানিয়েছে, সকাল থেকে ১০৩-১০৪ টাকা দরে ডলার কিনছে তারা।

 

মতিঝিলের দোহার মানি চেঞ্জারের মালিক মুরাদ হাসান বলেন, সকাল থেকে ডলার কেনার জন্য অনেক ক্রেতা আসছেন আমাদের কাছে। কিন্তু সে তুলনায় তা কিনতে পারছি না আমরা। সবখানেই ডলারের সঙ্কট চলছে।ফলে দাম বাড়ছে। 

 

শুধু ডলারই নয়, অন্য বৈদেশিক মুদ্রার দামও বাড়ছে। এদিন সৌদি আরবের ১ রিয়াল বিক্রি হচ্ছে ২৮ টাকায়। ভারতের রুপি বিক্রি হচ্ছে ১ দশমিক ৩০ টাকায়। এক সপ্তাহ আগেও ভারতীয় মুদ্রার দাম ছিল ১ টাকা ২৫ পয়সা।