ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
সস্ত্রীক নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদ

সস্ত্রীক নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদ

দারিদ্র্ বিমোচনে অবদান রাখায় অর্থনীতিতে নোবেল পেয়েছেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এছাড়া আরো দুজন অর্থনীতিতে নোবেল পেয়েছেন। তারা হলো অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী ফরাসি নাগরিক এস্থার ডাফলো ও মার্কিন নাগরিক মিশেল ক্রেমার। 

০৯:৪৯ পিএম, ১৪ অক্টোবর ২০১৯ সোমবার

আমজাদ চৌধুরী‌কে আজীবন সম্মাননা
শিল্প-বাণিজ্য খা‌তে বি‌শেষ অবদান

আমজাদ চৌধুরী‌কে আজীবন সম্মাননা

বেসরকা‌রি শিল্প ও বাণিজ্য খা‌তে বি‌শেষ অবদানের স্বীকৃ‌তি হিসেবে ‘আজীবন সম্মাননা’ (মরণোত্তর) পে‌লেন প্রয়াত শিল্প উ‌দ্যোক্তা ও দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের প্র‌তিষ্ঠাতা মেজর জেনারেল (অব.) আমজাদ খান চৌধুরী।

১২:১৭ পিএম, ১৩ অক্টোবর ২০১৯ রোববার

ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ  ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন শ্রম আদালত। গ্রামীণ কমিউনিকেশনসের চাকরিচ্যুত কর্মচারিদের ৩ মামলায় তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়েছে।

০৮:৪০ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

ভারত থেকে এলো ১৫০ ট্রাক পেঁয়াজ 

ভারত থেকে এলো ১৫০ ট্রাক পেঁয়াজ 

রফতানি বন্ধ ঘোষণার পর ভারতের মোহদিপুর স্থলবন্দরে আটকে পড়া পেঁয়াজ সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আসতে শুরু করেছে। ভারতের মোহদিপুরে দুর্গাপূজার সরকারি ছুটি শুরু হলেও বিশেষ ব্যবস্থায় পাঠানো হচ্ছে পেঁয়াজ।

এসব পেঁয়াজ আমদানির এলসি সেপ্টেম্বর মাসে করা হয়। 

০৮:২৯ পিএম, ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার

মুঝে মালুম নেহি, কিউ আপনে পেঁয়াজ বন্ধ কর দিয়া!

মুঝে মালুম নেহি, কিউ আপনে পেঁয়াজ বন্ধ কর দিয়া!

পেঁয়াজ রফতানি করা বন্ধ করে দেয়ায় রন্ধনশালার কর্মীদের তরকারিতে পেঁয়াজ না দেয়ার জন্য নির্দেশ দেন তিনি।  শুক্রবার ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে একথা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। নয়াদিল্লির আইটিসি মাইয়্যুরা হোটেলে এ অনুষ্ঠান হয়।   ভারত সরকারের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ভবিষ্যতে এ ধরনের কোনো পণ্য রফতানি বন্ধ করার আগে জানালে বাংলাদেশ পণ্য সংকট মোকাবিলায় আগাম প্রস্তুতি নিতে পারে।
 

০৬:৫১ পিএম, ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার

‘ক্যাসিনো-জুয়া ছেড়ে টমেটো চাষ করুন’

‘ক্যাসিনো-জুয়া ছেড়ে টমেটো চাষ করুন’

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, অবৈধ ক্যাসিনো ব্যবসা-জুয়া ছেড়ে টমেটো চাষে আসুন। এ ব্যবসায় হাতকড়া পরতে হয় না। বৃহস্পতিবার সাতক্ষীরার

০৮:০২ পিএম, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

পিকেএসএফের নতুন প্রকল্প, ঘুচবে ১০ লাখ মানুষের দারিদ্র্যতা 

পিকেএসএফের নতুন প্রকল্প, ঘুচবে ১০ লাখ মানুষের দারিদ্র্যতা 

অতি দরিদ্রদের জন্য পাথওয়েস টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপুল (পিপিইপিপি) নামে নতুন এক চ্যালেঞ্জিং প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে পল্লী

০৭:০১ পিএম, ২ অক্টোবর ২০১৯ বুধবার

বাজারে পেঁয়াজের ঘাটতি নেই: বাণিজ্য মন্ত্রণালয়

বাজারে পেঁয়াজের ঘাটতি নেই: বাণিজ্য মন্ত্রণালয়

দেশের কোনও বাজারেই পেঁয়াজের ঘাটতি নেই। শিগগির এর মূল্য স্বাভাবিক হয়ে আসবে। ফলে ভোক্তাদের আতংকিত হওয়ার কোনও কারণ নেই

১০:৩২ পিএম, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

৪৫ টাকায় পেয়াজ বিক্রি শুরু মঙ্গলবার
যেসব স্থানে থাকবে ট্রাক

৪৫ টাকায় পেয়াজ বিক্রি শুরু মঙ্গলবার

মঙ্গলবার থেকে রাজধানীতে ৩৫টি ট্রাকে করে ৪৫ টাকা দরে পেয়াজ বিক্রি শুরু হচ্ছে। এ দরে পেয়াজ বেচবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন বলেছেন, দেশি পেঁয়াজ এখন আর কাউকে মজুত করতে দেওয়া হবে না। তিনি জানান,  ‘টিসিবি নির্ধারিত স্থানগুলোতে ট্রাক থেকে জনসাধারণ কেজিপ্রতি পেঁয়াজ ৪৫ টাকায় কিনতে পারবেন। এছাড়া টিসিবির পরিবেশকরা ঢাকা মহানগরীর ৩৫টি স্থান ছাড়াও চট্টগ্রামে ১০টি স্থানে, বাকি ছয়টি বিভাগীয় শহরের পাঁচটি করে স্থানে ভ্রাম্যমাণ ট্রাকে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পণ্য বিক্রি করবেন।

০৫:৪২ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

জব্দকৃত টাকা স্বর্ণালংকার রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে

জব্দকৃত টাকা স্বর্ণালংকার রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে

ক্যাসিনোতে অভিযান চালিয়ে গত ১০ দিনে উদ্ধার করা টাকা ও স্বর্ণালংকার রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হবে বলে জানিয়েছেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার-বিন-কাশেম।

রোববার তিনি গণমাধ্যমকে জানান, ‘এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানের পর মামলা করার সময় থানায় টাকা ও স্বর্ণালংকার জমা দেওয়া হয়েছে। সেগুলো আদালতের মাধ্যমে রাষ্ট্রীয় কোষাগারে জমা হয়ে যাবে।’

০৮:৩১ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

পেয়াজ রপ্তানি বন্ধ করে দিল ভারত
বাংলাদেশে প্রভাব পড়ার আশংকা

পেয়াজ রপ্তানি বন্ধ করে দিল ভারত

নিজেদের বাজারে দাম নিয়ন্ত্রণ করতে না পেরে এবার পেয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিল ভারত। পাশের দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য শাখা রোববার এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর প্রভাব বাংলাদেশের বাজারেও পড়বে বলেও ধারনা অনেকের।

দিল্লির খুচরা বাজারে প্রতি কেজি পেয়াজ বিক্রি হচ্ছে ৬০ রুপিতে, যা এক মাস আগেও ২০ থেকে ৩০ রুপি ছিল। ভারতের কোনো কোনো এলাকায় পেয়াজের দাম ৮০ টাকাতেও উঠেছে। আর ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের তথ্য অনুযায়ী, ঢাকার বাজারে রোববার প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা এবং দেশি পেয়াজ ৭৫ টাকায় বিক্রি হয়েছে।

০৮:১০ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

বেতন দিতে পারিনি স্কুলে
লজিং থেকে টিউশনি করে পড়ালেখা অর্থমন্ত্রীর

বেতন দিতে পারিনি স্কুলে

আমাকে অনুসরণ করো, কিছুটা হলেও উপকৃত হবে। আমি স্কুলে বেতন দিতে পারিনি। তাই এসএসসি পরীক্ষা দেয়ার আগে তিন বার খাতা থেকে নাম কাটা পড়েছিল। তারপর গ্রামের মানুষ বেতন দিলে পরীক্ষা দেয়ার অনুমতি মেলে। একইভাবে এইচএসসি পরীক্ষাতেও বেতন দিতে পারিনি। গ্রামের মানুষ বেতন দিয়ে সহযোগিতা করেছেন।
এসব অজানা তথ্য জানালেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

১১:০৪ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৯ শনিবার

৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হচ্ছে না

৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হচ্ছে না

বাজারে চালু থাকা ৫০০ ও  ১০০০ টাকার নোট বাতিল হচ্ছে! - এমন খবর ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু এটাকে গুজব বলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অবৈধ ক্যাসিনো বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে বিপুল টাকা উদ্ধারের পর অবৈধ অর্থ ধরতে ৫০০ ও ১০০০ টাকার নোট সরকার বাতিল করতে যাচ্ছে বলে সোশ্যাল মিডিয়ায় লেখালেখি শুরু হয়। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “কিছু সংবাদ মাধ্যমে ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট বাতিলের বিষয়ে কিছু বিভ্রান্তিকর ও মিথ্যা খবর ছাপানো হয়েছে। এ ধরণের বিভ্রান্তিকর সংবাদ প্রচারের মাধ্যমে জনমনে ভীতি ও বিভ্রান্তি ছড়ানো হচ্ছে; যার ফলে দেশের মুদ্রা ব্যবস্থাপনার স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে।”

১১:২২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

বগুড়ায় রাস্তা-বিলের ধারে বস্তা বস্তা টুকরো টাকা, হুলস্থুল (ভিডিও)

বগুড়ায় রাস্তা-বিলের ধারে বস্তা বস্তা টুকরো টাকা, হুলস্থুল (ভিডিও)

রাজধানী ঢাকায় ক্যাসিনোকাণ্ডের মধ্যে বগুড়ার এক গ্রামে রাস্তা ও বিলের ধারে প্রচুর টাকার নোটের টুকরো নিয়ে হুলুস্থুল কাণ্ড ঘটেছে।  শাজাহানপুর উপজেলার খাড়ুয়া ব্রিজ এলাকার চান্দাই গ্রামে রাস্তার পাশে কুচি কুচি করে কাটা টাকার টুকরো পড়ে থাকার খবরে স্থানীয়রা সেখানে ভিড় জমায়। সাধারণ মানুষের মধ্যে শুরু হয় নানা জল্পনা-কল্পনা।  কেউ ধরা পড়ার ভয়ে এভাবে অবৈধ টাকা নষ্ট করেছে কি না - সেই প্রশ্নও ঘুরতে থাকে সাধারণের কথায়। পরে সেখানে পুলিশ গিয়ে জানতে পারে, সেগুলো বাংলাদেশ ব্যাংকের ফেলে দেওয়া বাতিল টাকার নোট। 

 

০৪:৩৩ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

১৮ পিয়াজ ব্যবসায়ীর মধ্যে হাজির মাত্র ১ জন!
দাম কমবে কবে?

১৮ পিয়াজ ব্যবসায়ীর মধ্যে হাজির মাত্র ১ জন!

আমন্ত্রিত বিশিষ্ট ব্যবসায়ীরা আসেননি, মন্ত্রীও অনুপস্থিত। সচিবালয়ে অনুষ্ঠিত এমন একটি সভায় পিয়াজের দাম কমার বিষয়ে ‘আশাবাদ’শোনানো ছাড়া সুদৃঢ় কোনো আশ্বাস দিতে পারেননি বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। বরং ইঙ্গিত মিলেছে, নভেম্বর-ডিসেম্বর পর্যন্ত পণ্যটি বাড়তি দামেই কিনতে হবে ভোক্তাদের। 
 

১২:১১ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

২৪ ঘণ্টায় কমবে পেঁয়াজের দাম!

২৪ ঘণ্টায় কমবে পেঁয়াজের দাম!

বাংলাদেশ ট্যারিফ কমিশনের সদস্য মো. আবু রায়হান আল বিরুনি আশা ব্যক্ত করেছেন,আগামী ২৪ ঘণ্টার মধ্যে পেঁয়াজের দাম কমে যাবে। তিনি জানান, পেঁয়াজের সরবরাহ বাড়িয়ে বাজার স্বাভাবিক করতে ইতিমধ্যে ফলপ্রসূ ব্যবস্থা নিয়েছে সরকার। এ কারণে পেঁয়াজের দাম কমে যাবে। 
মঙ্গলবার বিকালে পেঁয়াজের দাম নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ী, আমদানিকারক ও পাইকারদের সঙ্গে বৈঠকের পর আবু রায়হান এ কথা বলেন। পেঁয়াজ রান্নার জন্য অতি প্রয়োজনীয় একটি উপকরণ। হুট করে এর দাম বেড়ে গেছে। ফলে দেশবাসীর মধ্যে অসন্তুষ্টি দেখা গেছে। তাই দাম কমাতে পদক্ষেপ নেয় সরকার। 

 

০৯:০৬ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

ভারতে পেঁয়াজের রপ্তানিমূল্য তিন গুণ, আমদানি বন্ধ

ভারতে পেঁয়াজের রপ্তানিমূল্য তিন গুণ, আমদানি বন্ধ

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা ‘ন্যাপেড’ গতকাল শুক্রবার হঠাৎ করে পেঁয়াজের রপ্তানিমূল্য বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে। ফলে বন্ধ হয়ে যায় বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি। আগের দেওয়া এলসিগুলোর বিপরীতে ভারতের কাষ্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রপ্তানির অনুমতি না দেওয়ায় বিপাকে পড়েছে দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

০৯:৪৪ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯ রোববার

শেয়ার বাজারে বড় দরপতন

শেয়ার বাজারে বড় দরপতন

বড় ধরনের দরপতনে ৫ হাজার পয়েন্টের  নিচে নেমে গেছে শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক। ডিএসইর এই সূচকটি ২ বছর ৮ মাস ২০ দিন বা ৬৬৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে।

০৭:৪০ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

বিক্রিতে মন্দা: স্বর্ণের দাম কমালো বাজুস

বিক্রিতে মন্দা: স্বর্ণের দাম কমালো বাজুস

গত দেড় মাসে টানা পাঁচ দফায় বাড়ার পর অবশেষে ভরি প্রতি এক হাজার ১৬৬ টাকা কমেছে স্বর্ণের দাম।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) স্বর্ণের দাম কমার এ ঘোষণা দিয়েছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর আগে জুলাইয়ের ২৪ তারিখ থেকে ২৭ আগস্ট পর্যন্ত আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে পাঁচ দফায় স্বর্ণের দাম বাড়ানো হয়।

০৮:০৮ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

টাকার ওপর লেখা যাবে না 

টাকার ওপর লেখা যাবে না 

টাকার ওপর কোনো সিল মারা, সই করা কিংবা লেখালেখি করা যাবে না। একইসঙ্গে নোট ব্যান্ডিং করতে স্ট্যাপলিং করা যাবে না।

০৭:২৭ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

গরুর মাংস আমদানি বন্ধের দাবি খামারিদের

গরুর মাংস আমদানি বন্ধের দাবি খামারিদের

বিদেশ থেকে হিমায়িত গরুর মাংস আমদানি প্রক্রিয়া বন্ধের দাবি জানিয়েছেন গরুর মাংস উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণের সাথে সংযুক্ত ১০টি সংগঠন। সোমবার (৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত  সংবাদ সম্মেলনে এই দাবি জানান।

০৫:০১ পিএম, ৯ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

জিডিপিতে প্রবৃদ্ধির তালিকায় সারাবিশ্বে শীর্ষে বাংলাদেশ

জিডিপিতে প্রবৃদ্ধির তালিকায় সারাবিশ্বে শীর্ষে বাংলাদেশ

গত ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১০ বছর ধরে জিডিপিতে চলতি বাজার মূল্যে বাংলাদেশের প্রবৃদ্ধি সারাবিশ্বের মধ্যে সবার শীর্ষে রয়েছে।

০৯:০২ পিএম, ২ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

হট্টগোল: সাংবাদিকদের তেড়ে এলেন কাউন্সিলর
মশা নিধনে বরাদ্দ দ্বিগুণ

হট্টগোল: সাংবাদিকদের তেড়ে এলেন কাউন্সিলর

আগামী অর্থবছরের জন্য  তিন হাজার ৬৩১ কোট ৪০ লাখ টাকার  বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।  বাজেটে মশা নিয়ন্ত্রণ কার্যক্রমের বাজেট দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করা হয়েছে। এছাড়া মশা নিধন নিয়ে গবেষণার জন্য পৃথক একটি বিভাগ খুলে পৃথক জনবল নিয়োগ করা হবে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন।

০৪:৩৭ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

নগদ-এ লাখপতি ক্যাম্পেইন শুরু

নগদ-এ লাখপতি ক্যাম্পেইন শুরু

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ তার গ্রাহকদের জন্য নিয়ে আসছে ‘লাখপতি ক্যাম্পেইন’। ১ সেপ্টেম্বর রোববার থেকে শুরু হতে যাওয়া এই ক্যাম্পেইনের আওতায়, গ্রাহকেরা প্রতি আড়াই হাজার টাকা বা তার বেশি ক্যাশ-ইন করলে এবং পরবর্তীতে প্রশ্নের সঠিক উত্তর দিলে ১ লাখ টাকা পর্যন্ত যেকোনো পরিমাণ টাকা আয় করতে পারবেন।

০৯:১৬ পিএম, ৩০ আগস্ট ২০১৯ শুক্রবার