ঢাকা, ০১ মে বুধবার, ২০২৪ || ১৮ বৈশাখ ১৪৩১
good-food
২৬৪

ঢাকায় রাজনৈতিক সহিংসতায় যুক্তরাষ্ট্রসহ ৭ দেশের উদ্বেগ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:২৯ ৩০ অক্টোবর ২০২৩  

২৮ অক্টোবর ঢাকায় রাজনৈতিক সমাবেশে সহিংসতা নিয়ে গভীর  উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ সাত দেশের ঢাকাস্থ  দূতাবাস। সোমবার (৩০ অক্টোবর) এক যৌথ বিবৃতি দেয় ঢাকার অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, নরওয়ে, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র দূতাববাস।

 

বিবৃতিতে বলা হয়, ঢাকায় রাজনৈতিক সহিংসতায় আমরা উদ্বিগ্ন এবং প্রাণহানি ও আহতদের প্রতি সমবেদনা জানাচ্ছি। পাশাপাশি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরি করতে দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে সংযত আচরণ, সহিংসতা পরিহার এবং একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়।

এর আগে রোববার (২৯ অক্টোবর) দুপুরে এক টুইট বার্তায় বিএনপির সমাবেশে সংঘর্ষের ঘটনায় নিন্দা জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

 

টুইট বার্তায় ২৮ অক্টোবর ঢাকার রাস্তায় সহিংসতা এবং প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ তারা জানায়, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ পথ খোঁজা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 
উল্লেখ্য, সরকার পতনের এক দফা দাবিতে শনিবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশ ছিল। এ উপলক্ষে ওই এলাকায় বিপুলসংখ্যক নেতাকর্মী সমবেত হন। একপর্যায়ে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ বেধে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে গেছে।
 
 
এ সংঘর্ষে এক পুলিশ সদস্য এক যুবদল নেতা নিহত হয়েছে। এ ছাড়া  বাস, পিকআপসহ বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর এবং আগুন দেয়া হয়। এমনকি প্রধান বিচারপতির বাসভবনে ঢিল ছোড়াসহ রাজারবাগে পুলিশ হাসপাতালেও আগুন দেয়ার ঘটনা ঘটে।