ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১৬৮

পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৫ ডিগ্রী

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৪৬ ২১ জানুয়ারি ২০২৩  

মাঘের শীতে কাঁপছে উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়। পঞ্চগড়ের ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। কখনো মৃদু, কখনো মাঝারি। কয়েক দিন ধরে জেলার তাপমাত্রা ছয়ের ঘরে অবস্থান করছে। কুয়াশা কিছুটা কমলেও ঠাণ্ডা বাতাস থাকায় শীতের তীব্রতা বেশী। শনিবার পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে ।

 

টানা  শৈত্যপ্রবাহে উত্তরের এই জনপদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সকালে সূর্য দেখা গেলেও উত্তাপ নেই। এতে দুর্ভোগ বেড়েছে জেলার নিম্ন আয়ের মানুষের।  কাজ না থাকায় দৈনিক আয়নির্ভর মানুষের অনেকেই বেকার হয়ে পড়েছেন।

 

নদীর বরফ গলা পানিতে পাথর ও বালি তোলা শ্রমিকদের একটা বড় অংশ বেকার হয়ে পড়েছে। জীবিকার তাগিদে কেউ কেউ কনকনে ঠাণ্ডার মধ্যেই বালি পাথর তুলছেন।  ভোরে রিকশা-ভ্যান নিয়ে বের হতে হচ্ছে নিম্ন আয়ের মানুষকে। 


প্রয়োজনীয়সংখ্যক শীতবস্ত্র না থাকায় কষ্টে রাত পার করছেন দরিদ্র শীতার্তরা। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। জেলায় এখন পর্যন্ত সরকারি-বেসরকারিভাবে প্রায় ৫০ হাজার মানুষকে শীতবস্ত্র দেওয়া হয়েছে।

 

জেলার বিপুলসংখ্যক দরিদ্র মানুষের তুলনায় এই সংখ্যা অনেক কম। শুধু শীতবস্ত্র নয়, বেকার হয়ে পড়া শ্রমিকরা ত্রাণ সহায়তার দাবিও জানিয়েছে।