ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
২২৭

পবিত্র হজের খরচ কমলো ৩০ শতাংশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৪৪ ১৭ জানুয়ারি ২০২৩  

সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, ইকোনোমিক হজ প্যাকেজের ৯০ শতাংশই বিক্রি হয়ে গেছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) মন্ত্রণালয়ের সহকারী সচিব ডক্টর আমর বিন রেদা আল মাদ্দাহ এক ঘোষণায় এ কথা জানিয়েছেন।

 

তিনি  জানান, এ বছরের হজ প্যাকেজের মূল্যও কমানো হয়েছে ৩০ শতাংশ। গত তিন বছর কোভিডের কারণে হজে নানা ধরণের কড়াকড়ি ছিল। তবে এবার সেটিও উঠিয়ে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে গালফ নিউজ।


আল মাদ্দাহ বলেন, সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে সেগুলো কোম্পানির সেবার মানের ওপর ভিত্তি করে কয়েকটি ক্যাটগরিতে ভাগ করা হয়েছে। হজ ক্যাম্পে সেবার মান দেখে এটি নির্ধারণ করা হবে।

 

গত সপ্তাহে হজ মন্ত্রণালয় জানায়, সৌদি আরবের স্থানীয় মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন। আগে একসঙ্গে পুরো অর্থ পরিশোধের নিয়ম ছিল। হজ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে।


এরপর ৭২ ঘণ্টার মধ্যে প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের জায়গা নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির মধ্যে পরিশোধ করতে হবে। আর শেষ ৪০ শতাংশ অর্থ দেয়া যাবে এপ্রিলের ২৩ তারিখের মধ্যে।

 

প্রত্যেক কিস্তির অর্থ পাওয়ার পর একটি করে রসিদ দেয়া হবে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধের পর হজ প্যাকেজটি ‘নিশ্চিতকরণ’ করা হবে। না হলে এটি বাতিল করা হবে। 

 

প্রতি বছর সৌদি আরবের পবিত্র মক্কায় ২৫ লাখ মানুষ হজ পালন করেন। করোনা ভাইরাসের বিধিনিষেধের কারণে এ সংখ্যা ২০২০ সালে কয়েক হাজারে নামিয়ে নিয়ে আসা হয়। ২০২১ সালে সৌদির ভেতর অবস্থানরত ৬০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পান।  গত বছর বিদেশিসহ ১০ লাখ মানুষ হজ পালন করেছিলেন।