ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১
good-food
৩০৭

পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:০৭ ১ সেপ্টেম্বর ২০২২  

শুরু হলো পর্যটনের নতুন মৌসুম। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে সুন্দরবনে নিষেধাজ্ঞা উঠে গিয়েছে।  নদ-নদীতে মাছের প্রজনন মৌসুমের কারণে তিন মাস (১ জুন থেকে ৩১ আগস্ট) পর্যটক ও বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা ছিল এখানে।


পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত হওয়ায় জেলে পর্যটক সবাই খুশি। সুন্দরবনে পর্যটন মৌসুম শুরু হওয়ায় নির্ভরশীল জেলে, ট্যুর অপারেটর, লঞ্চ ও বোট চালকরা প্রস্ততি নিচ্ছেন। ট্যুর অপারেটররা নৌযানগুলোকে নতুন করে সাজিয়েছেন।

 

প্রথম দিন খুলনা থেকে দুটি জাহাজ ১১৫ জন পর্যটককে নিয়ে সুন্দরবনের উদ্দেশে রওনা দিয়েছে। শুক্রবার ২৫০ জন পর্যটককে নিয়ে সুন্দরবন যাবে ছয়টি জাহাজ।


পর্যটনে সঙ্গে সম্পৃক্তরা জানান, পদ্মা সেতু চালুর পর ঢাকা থেকে সড়কপথে বাগেরহাট  সুন্দরবনের দূরত্ব কমে এসেছে। মাত্র ৩ ঘণ্টায় ঢাকা থেকে বাগেরহাটে যাওয়া যাচ্ছে। ফলে এবারে পর্যটন মৌসুমে বাড়তি মাত্রা যোগ হবে।

 

বন বিভাগের অনুমতি সাপেক্ষে পর্যটকরা সুন্দরবনের করমজল, হারবাড়িয়া, কটকা, টাইগার পয়েন্ট, কচিখালী, হিরণ পয়েন্ট, বঙ্গবন্ধু আইল্যান্ড, দুবলা ও নীলকমলসহ সমুদ্র তীর ও বনাঞ্চলের বিভিন্ন এলাকায় ট্যুরিস্ট লঞ্চ, ট্যুবোট, ট্রলারে চেপে এই বনের সৌন্দর্য উপভোগ করতে পারছেন। পর্যটন মৌসুম চলবে আগামী বছর ৩১ মে পর্যন্ত।