ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১
good-food
২৯৯

ফুটবল ফেভারিট মরক্কোর ভেতর ও বাইরে ১৩ কেচ্ছাকাহিনী

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২৮ ১৭ ডিসেম্বর ২০২২  

মুসলিম ও আফ্রিকার দেশ-এই দুই হুজুগে কারণে ফুটবলে ব্যাপক সংখ্যক বাংলাদেশি দর্শক মরক্কোকে সমর্থন করা শুরু করেছে। জাতিসংঘ মিশনে শান্তিরক্ষী হিসেবে ২০১৭ সালে এক বছর মরক্কোর দখল করে নেয়া ওয়েস্টার্ন সাহারায় পৃথিবীর প্রায় ৩৬টি দেশের শান্তিরক্ষীদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতায় যা প্রত্যক্ষভাবে দেখেছি- 

 

১.অধিকাংশ মরক্কান অধিবাসী নিয়মিত নামাজ পড়েন।
২.বিপুল সংখ্যক মরক্কান বারে মদ্যপান করেন। এদের বিরাট অংশ পাঁড় মাতাল। 
৩.মেয়েরা ডিসকোতে যায়। 'সিসা'র (আধুনিক হুক্কা জাতীয় পাত্র) মধ্যে ধোঁয়া আকারে মাদক গ্রহণ করেন। 

 

৪.বিশাল অত্যাধুনিক ক্যাসিনোতে পুরুষের সঙ্গে নারীরাও সন্ধ্যা থেকে ভোর রাত পর্যন্ত ভিড় জমান। 
৫.সমুদ্র পাড়ে ইউরোপীয় পর্যটকদের সঙ্গে পাল্লা দিয়ে মরক্কান নারীরা সল্প বসনে স্নান করেন। বিদেশিদের মনোরঞ্জন করার জন্য যতরকম ব্যবস্থা দরকার সেগুলো সহজলভ্য। 

 

৬.দোকানিরা মাপে কম দেয়, ভেজাল মেশায়। 
৭.ট্যাক্সিওয়ালা পর্যটকদের হাল হকিকত বুঝে তাদের জিম্মি করে যথেচ্ছা ভাড়া দাবি করে। 
৮.স্রষ্টার নামের পাশে তাদের রাজার কথা লেখে রাখে।

 

৯.ওয়েস্টার্ন সাহারা নামের বিশাল অঞ্চল মরক্কো কূটকৌশলে দখল করে। সেখানকার আদিবাসীরা মুসলমান হলেও তাদের সরলতার সুযোগ নিয়ে খনিজ সম্পদ ও মৎস্য সম্পদের লোভে প্রতারণা করে সশস্ত্র আক্রমণ চালিয়ে ব্যপক হত্যাযজ্ঞ চালায়। অধিকাংশ জনগোষ্ঠী নিকটবর্তী আলজেরিয়ায় পালিয়ে আজও উদবাস্তু হয়ে মানবেতর জীবনযাপন করছে। 

 

১০.কিছু সংখ্যক সাহারান আদিবাসীরা সশস্ত্র বিপ্লবী সংগঠন 'পোলিসারিও' গঠন করে। দেশপ্রেমিক পোলিসারিওরা মাতৃভূমিকে বাঁচাতে মরিচা ধরা নগন্য কিছু অস্ত্র নিয়ে রয়েল মরক্কান আর্মির মতো আধুনিক সমরাস্ত্রসজ্জিত সেনাবাহিনীর সঙ্গে অসম লড়াই শুরু করে। 

 

১১. পোলিসারিওদের দীর্ঘমেয়াদী গেরিলা লড়াইয়ের প্রেক্ষাপটে জাতিসংঘের তত্তাবধানে দুইপক্ষের মধ্যে  শান্তিচুক্তি সম্পন্ন হয়। এই শান্তিচুক্তি কার্যকর করা ও দুইপক্ষই শান্তিচুক্তি মেনে চলছে সেটি সরেজমিনে ' অবজার্ভ ' করাই  জাতিসংঘ শান্তি মিশনের ম্যান্ডেট ক্ষমতার মদমত্ত রয়াল মরক্কান আর্মি প্রায়ই ভেঙে ফেলার চেষ্টা করে।  

 

১২.রেডিও ট্রান্সমিটারসহ মরুভূমিতে চলার নানা সংবেদনশীল যন্ত্র সম্বলিত আমার সামরিক প্রাডো গাড়ি অজ্ঞাতনামা সন্ত্রাসীরা রাতের আঁধারে ভেঙে দেয়। আমি গাড়িতে থাকলে আমার কী হতো আমি সেটা জানি না! 

 

১৩.খেলায় রাজনীতি না মেশালেও ধর্মীয় জোশ আর' নিপীড়িত জনগনের প্রতিনিধি (?)  আফ্রিকা'র  ধোঁয়া তুলে মরক্কোকে সমর্থন দেয়া কী উচিৎ হবে?

 

মেজর ডা. খোশরোজ সামাদ 
ক্লাসিফাইড স্পেশালিস্ট বাংলাদেশ আর্মড ফোর্সেস।