ঢাকা, ১৭ মে শুক্রবার, ২০২৪ || ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৩২৬

ফেরি করে সিগারেট বিক্রি নিষিদ্ধ হচ্ছে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:০০ ৩ জুলাই ২০২৩  

ভ্রাম্যমাণ দোকান বা ফেরি করে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করতে চায় সরকার। সেই লক্ষ্যে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে, যেখানে জনসমাগমস্থলে (পাবলিক প্লেস) ধূমপান ও তামাকজাত দ্রব্য সেবনের শাস্তি বাড়ানোর প্রস্তাব করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।

 

আইনের খসড়া মন্ত্রিসভা বৈঠকে উত্থাপনের আগে মন্ত্রিপরিষদ বিভাগের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটিতে পাঠাতে হয়। এই কমিটির অনুমোদন পেলে তা পাসের জন্য মন্ত্রিসভায় তোলা হয়।

 

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সংশোধনে স্বাস্থ্য সেবা বিভাগের করা নতুন খসড়া পর্যালোচনা করে ১০টি পর্যবেক্ষণ দিয়েছে ওই কমিটি। মন্ত্রিপরিষদ বিভাগের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভীন বলেন, ‘সংশোধিত খসড়াটি এখনও চূড়ান্ত হয়নি। খসড়ার উপর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে কিছু পর্যবেক্ষণ দেওয়া হয়েছে। স্বাস্থ্য সেবা বিভাগ সেসব নিয়ে কাজ করছে।’

 

খসড়ায় বলা হয়েছে, কোনো ব্যক্তি ভ্রাম্যমাণ দোকানে বা ফেরি করে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি করতে পারবেন না। এটি করলে ৫ হাজার টাকা জরিমানা করা হবে। একই ব্যক্তি দ্বিতীয়বার এই অপরাধ করলে জরিমানা দ্বিগুণ হবে।

 

বর্তমান আইন অনুযায়ী, পাবলিক প্লেস এবং গণপরিবহনে ধূমপানে নিষেধাজ্ঞা রয়েছে। এই বিধান অমান্য করলে তিনশ টাকা অর্থদণ্ড এবং একই ব্যক্তি দ্বিতীয়বার এই অপরাধ করলে দ্বিগুণ হারে দণ্ডিত হবেন। এটি সংশোধন করে পাবলিক প্লেসে ধূমপানের সঙ্গে ‘তামাকজাত দ্রব্য ব্যবহার করতে পারবেন না’ এমন বিধান যুক্ত করা হচ্ছে। এই বিধান অমান্যের সাজা ৩০০ টাকার পরিবর্তে ২ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে খসড়ায়।