ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
১১৭

ভারত থেকে কম মূল্যে জ্বালানি তেল কেনা হবে: প্রধানমন্ত্রী

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:২৮ ১৪ সেপ্টেম্বর ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জ্বালানি সংকট সমাধানে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে ভারত। দেশটি থেকে কম মূল্যে তেল আমদানি করা হবে। স্বল্প সময়ের মধ্যেই সেগুলো দেশে আসবে।

 

বুধবার (১৪ সেপ্টেম্বর) সরকারি বাসভবন গণভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ভারত সফর নিয়ে এই সম্মেলনের আয়োজন করা হয়। 

 

শেখ হাসিনা বলেন, ভারত থেকে সাশ্রয়ী দামে তেল কেনা হবে। জ্বালানি পণ্যের আমদানি উৎস বহুমুখীকরণের লক্ষ্যে দেশটির রাষ্ট্রায়ত্ত কোম্পানি ইন্ডিয়ান ওয়েল করপোরেশন লিমিটেডকে (আইওসিএল) তালিকাভুক্ত করা হয়েছে। গত ২৮ আগস্ট ভারতীয় কোম্পানিটিকে জি-টু-জি ভিত্তিতে তেল সরবরাহকারী হিসেবে তালিকাভুক্ত করা হয়।

 

তিনি বলেন, ফলে তুলনামূলক স্বল্প সময়ে ও সাশ্রয়ী মূল্যে ডিজেল, অকটেন, ফার্নেস অয়েল, এভিয়েশন ফুয়েল দেশে আসবে। এতে দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত হবে। সেই সঙ্গে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

 

প্রধানমন্ত্রী বলেন, এ সফরে বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নতুন দিগন্তের সূচনা হয়েছে। দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে। ভারত সফর থেকে শূন্য হাতে ফিরিনি। তবে কী পেলাম তা আপেক্ষিক।

 

সরকার বলেন, এই সফরে সহযোগিতার অনেক ক্ষেত্র চিহ্নিত হয়েছে। পাশাপাশি বিদ্যমান সমস্যা সমাধানে কিছু সিদ্ধান্ত হয়েছে। সেসব বাস্তবায়ন করলে উভয় দেশের জনগণ উপকৃত হবেন।

 

গত ৫ থেকে ৮ সেপ্টেম্ব পর্যন্ত প্রতিবেশী দেশটি সফর করেন প্রধানমন্ত্রী। এসময়ে দেশটির সঙ্গে সাতটি সমঝোতা স্মারক সই হয়।

বাংলাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর