ঢাকা, ০৬ মে সোমবার, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১
good-food
১৮২

ভোরে ঘুম থেকে ওঠার পাঁচ উপকারিতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৩১ ১৬ ফেব্রুয়ারি ২০২৪  

রাত জাগা প্যাঁচা না হয়ে বরং ভোরের পাখি হওয়া একটি মানুষের জন্য লাভজনক। এটি শারীরিকভাবে একটি মানুষকে সুস্থ রাখার পাশাপাশি মানসিকভাবেও প্রশান্তি দেয়। অনেক সময় আমরা অতিরিক্ত ঘুমের লোভে ভোরে ঘুম থেকে উঠতে অলসতা বোধ করি। এতে বরং আমরা ক্লান্ত হয়ে পরি, কাজ করার ইচ্ছা হারিয়ে ফেলি। এই প্রতিবেদনে ভোরে ঘুম থেকে ওঠার পাঁচটি প্রধান কারণ সম্পর্কে বলা হয়েছে।

 

কর্মক্ষমতা বাড়ে

সকালে ঘুম থেকে উঠা আপনাকে আপনার সারাদিনের কাজ সাজানোর জন্য বাড়তি সময় দেয়। আপনি আপনার দিন শুরু করতে পারবেন একটি পরিষ্কার মন দিয়ে। এর ফলে বৃদ্ধি পাবে আপনার উৎপাদনশীলতা।

 

মন ভালো রাখে

সকালে ঘুম থেকে তাড়াতাড়ি উঠলে আপনি মাইন্ড রিফ্রেশ রাখার ব্যায়ামগুলো করতে যথেষ্ট সময় পাবেন। যেমন, যোগ ব্যায়াম, ধ্যান ইত্যাদি করলে আপনি একটি ভালো দিন পেতে পারেন। এসব ব্যায়াম আপনার মাইন্ড বুস্ট করে, স্ট্রেস লেভেলকে নিচে রাখে এবং মানসিক স্বাস্থ্য সুস্থ রাখে।

 

নিজের জন্য বেশি সময় পাওয়া

বর্তমান কর্মব্যস্ত সময়ে নিজের জন্য একটু বাড়তি সময় সবাই চাই। সকালে ঘুম থেকে তাড়াতাড়ি উঠে আপনি নিজের একান্ত সময় কাটাতে পারেন। চা কিংবা কফিতে চুমুক দিয়ে পড়তে পারেন আপনার প্রিয় কোনো বই।

 

শারীরিক কসরতের জন্য অতিরিক্ত সময় পাওয়া

প্রতিদিন সকালে উঠে হাঁটতে যাওয়া, কিংবা দৌড়ানো আপনার নার্ভকে সবল রাখে। সাহায্য করে পেশি বর্ধন করতে। আর এই সকল শারীরিক কসরতের জন্য সঠিক সময় হলো ভোরবেলা। তাই তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে এসকল কসরতের জন্য অতিরিক্ত সময় পাওয়া যাবে।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

আপনি সকালে ঘুম থেকে তাড়াতাড়ি উঠলে আপনার শরীর অতিরিক্ত ভিটামিন ডি তৈরি করে। ফলস্বরূপ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আপনি অনেক রোগ থেকে দূরে থাকতে পারবেন।