ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৩৫২

মেডিকেল ভর্তির আবেদন শুরু ২৮ ফেব্রুয়ারি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:০২ ২৫ ফেব্রুয়ারি ২০২২  

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তির আবেদন শুরু হবে ২৮ ফেব্রুয়ারি। চলবে আগামী ১০ মার্চ পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ এপ্রিল। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) এ কে এম আহসান হাবীবের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য বলা হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শুরু হওয়া মেডিকেল ভর্তির আবেদন ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেয়া যাবে।

 

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত। এবার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের হবে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ১ ঘণ্টার পরীক্ষায় প্রতিটি প্রশ্নের মান ১।

 

ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবে। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফলাফল প্রকাশ করা হবে