ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
১৯৫

যেভাবে জানা যাবে এসএসসির ফল

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৪৪ ২৮ নভেম্বর ২০২২  

২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সোমবার (২৮ নভেম্বর) দুপুরের দিকে এই ফল প্রকাশ করা হয়। এর আগে ফলাফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা প্রকাশ করেন।

 

গত ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে ১ অক্টোবর শেষ হয় এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা। দেশের ৯টি সাধারণ এবং মাদরাসা-কারিগরি শিক্ষা বোর্ডে এবার মোট শিক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

 

ফলাফল জানতে পারবেন যেভাবে: ফলাফল প্রকাশ করা হলে পরীক্ষার্থীরা নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট ও মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন। ওয়েবসাইট থেকে ফল জানার জন্য রোল নম্বর, রেজি: নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করলে ফলাফল জানা যাবে।

 

এছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ—SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে

 

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ—DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। আর ফিরতি এসএমএসে ফলাফল জানতে পারবেন শিক্ষার্থীরা।