ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
২৪৬

র‍্যাবের নিষেধাজ্ঞা সহসাই প্রত্যাহার নয়:মার্কিন রাষ্ট্রদূত

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫০ ২৫ এপ্রিল ২০২২  

সুষ্ঠু পদক্ষেপ না নেয়া পর্যন্ত র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার নয় বলে জানালেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বলেন, র‌্যাব সত্যিকারে জঙ্গিবাদ দমন ও মানবাধিকার রক্ষায় পরিচালিত হচ্ছে, বাস্তবে সেটা দেখতে চায় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে নিরাপত্তা, মানবাধিকার ও অর্থনৈতিক অগ্রযাত্রা নিয়ে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে তার দেশ আগ্রহী বলেও জানান তিনি।

 

রোববার “বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সম্পর্ক: সহযোগিতা ও অংশীদারিত্বের অভিযাত্রা” শিরোনামে এক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ। সেমিনারে বক্তারা বলেন, পঞ্চাশ বছরের পথচলায় এখনও বহু ক্ষেত্র আছে, যেখানে দুই দেশের আরো নিবিড়ভাবে কাজ করার সুযোগ আছে।

 

তারা আরও বলেন, ভারত ও প্রশান্ত মহাসাগরে ভৌগলিকভাবে গুরুত্বপূর্ণ অবস্থানে বাংলাদেশ। এর সুফল ঘরে তুলতে কৌশলী হবার কোনো বিকল্প নেই। 

 

অস্ত্র কেনা-বেচা নিয়ে যুক্তরাষ্ট্রের চুক্তি আকসা ও জিসোমিয়া নিয়ে এখনও বাংলাদেশের মানুষের মাঝে ধারণা স্পষ্ট নয়। ভুল বোঝাবুঝি আছে। যদিও বিশ্বের ৭০টি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি সম্পাদিত হয়েছে বলেও দাবি করেন দেশটির রাষ্ট্রদূত পিটার হাস।

 

কথা বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়েও। বাংলাদেশে একটি অবাধ, গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে প্রয়োজনে পর্যবেক্ষক পাঠাতে চায় তার দেশ।

 

পরারষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, যারাই বাংলাদেশের নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে, তাদেরকেই বাংলাদেশ স্বাগত জানাই। বাংলাদেশ এখন সব দেশের কাছে বিনিয়োগের আকর্ষণীয় ঠিকানা বলেও মন্তব্য তার। 

বাংলাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর