ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
১৩৩

শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:৫৫ ১৫ জানুয়ারি ২০২৩  

কয়েক দিনের কনকনে ঠান্ডার পর দেশের কিছু এলাকায় শীতের প্রকোপ কিছুটা কমেছে। এর মধ্যে আবারও দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস। দেশের ৪ জেলার ওপর শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে সারা দেশে তাপমাত্রা আরও কমতে পারে।

 

রোববার (১৫ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়, আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এছাড়া কিশোরগঞ্জ, নীলফামারী, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে; সেটি বিস্তার লাভ করতে পারে।

 

পরবর্তী ৩ দিন সারা দেশে রাতের তাপমাত্রা আরও কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। রোববার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তার কাছাকাছি এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

 

ঢাকায় সকালে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। এদিন ঢাকায় উত্তর-পশ্চিম অথবা উত্তর দিক থেকে ঘণ্টায় ৬-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।

 

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বাড়তি অংশ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।