ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৩৫৩

সোমবার রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:৩২ ১৮ সেপ্টেম্বর ২০২২  

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য হবে সোমবার। রানীর শেষকৃত্য উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা জারি করা হয়েছে ব্রিটেনে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের অনেক নেতা এবং বিদেশি অতিথি তার শেষকৃত্যে অংশ নিচ্ছেন।

গত ৮ই সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানী দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছরের শাসনে অসংখ্য স্মৃতি রেখে গেছেন রানী।
রানীকে শেষ শ্রদ্ধা জানাতে ওয়েস্টমিনিস্টার প্রসাদের বাইরে সাধারণ মানুষকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে। অবশ্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা কাউকে ভেতরে প্রবেশ করতে দিচ্ছে না।

রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিস্তারিত বিবরণ এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে সোমবার (১৯শে সেপ্টেম্বর) সকালের দিকে রানীর মরদেহ ওয়েস্টমিনস্টার প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হবে।

রাজা তৃতীয় চার্লস ও রাজপরিবারের সদস্যরা কফিনের সঙ্গে সঙ্গে পায়ে হেঁটে যাবেন। রাজকীয় নৌবাহিনীর ১৪২ জন নাবিক একটি কামানবাহী শকটে করে কফিনটি টেনে নিয়ে যাবেন। তখন সেখানে দুই হাজারের বেশি আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন।

সোমবার সকাল ১১টায় শেষকৃত্য শুরু হয়ে দুপুরের ঠিক আগে অনুষ্ঠানটি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সারা দেশব্যাপী দুই মিনিটের নীরবতা পালন করা হবে।