ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
২৩৩

সৌদি আরব থেকে ২৪ নারী গৃহকর্মী উদ্ধার

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৫০ ২৫ অক্টোবর ২০২২  

সৌদি আরবের আরআর শহর থেকে ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মীকে উদ্ধার করা হয়েছে। দেশটিরর রিক্রটিং এজেন্সি তাদের অবৈধভাবে আটকে রেখেছিল। বিষয়টি জানতে পারেন রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। পরে সবাইকে দ্রুত উদ্ধার করে দেশে পাঠাতে বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইংকে নির্দেশ দেন তিনি।  

 

পরিপ্রেক্ষিতে সেই উইংয়ের কর্মকর্তা সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন। সেই সঙ্গে এসব নারী গৃহকর্মীকে উদ্ধার করেন। মঙ্গলবার (২৫ অক্টোবর) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

এতে বলা হয়, সৌদি রিক্রটিং এজেন্সি মাকতাব তাওয়াসুল আলসারি বাংলাদেশি মেসার্স এস. আনোয়ার ওভারসিজের মাধ্যমে এসব নারী কর্মীকে সৌদিতে আনে। পরে নিয়োগ কর্তাদের বাসায় কাজে না পাঠিয়ে বেআইনিভাবে দীর্ঘদিন আটকে রাখে। পরিবারের সঙ্গে তাদের সবরকম যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। পর্যাপ্ত খাবার ও পানীয়ের অভাবে অসুস্থ হয়ে পড়লেও চিকিৎসা করা হয়নি। 

 

দূতাবাসের কর্মকর্তা ঘটনাস্থলে নারী কর্মীদের সঙ্গে দেখা করতে চাইলে সংশ্লিষ্ট সৌদি এজেন্সি বাধা দেয়। পরে সৌদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় ২৪ নারী গৃহকর্মীকে উদ্ধার করে সৌদি ফিমেল ডিপোর্টেশন সেন্টারে হস্তান্তর  করেন। 

 

উদ্ধার নারী গৃহকর্মীদের পর্যাপ্ত খাবার, পানীয় ও সুচিকিৎসার ব্যবস্থা করা হয়। অভিযুক্ত সৌদি রিক্রটিং এজেন্সির বিরুদ্ধে মামলা দায়ের করে কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। সৌদি কর্তৃপক্ষের সহায়তায় উদ্ধার নারী গৃহকর্মীদের দ্রুত বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া অব্যাহত রয়েছে।