ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
১০৩

স্কুল ও কলেজের শাখা ক্যাম্পাস থাকছে না

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:০৮ ৪ মার্চ ২০২৪  

শাখা ক্যাম্পাস থাকা প্রতিষ্ঠানগুলোতে সম্প্রতি নানা ধরনের জটিলতা বাড়ার কারণে স্কুল কলেজগুলোতে আর থাকছে না শাখা ক্যাম্পাস। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রত্যেক ক্যাম্পাস হতে হবে স্বতন্ত্র প্রতিষ্ঠান। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান শাখা ক্যাম্পাস পরিচালনা করছে, তারা ওই নামেই পৃথক প্রতিষ্ঠানের অনুমোদন নিতে পারবে। কাছাকাছি নামে একাধিক প্রতিষ্ঠান থাকলেও গভর্নিং বডি, ম্যানেজিং কমিটি বা প্রতিষ্ঠানপ্রধান সবই  পৃথক হতে হবে।  শিক্ষা মন্ত্রণালয় এসব বিধান রেখে একটি নীতিমালা প্রণয়ন করছে ।

 

নীতিমালা জারি হলে শাখা ক্যাম্পাস বন্ধ করে স্বতন্ত্র প্রতিষ্ঠান বাস্তবায়নের উদ্যোগ নিবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলো।

 

সূত্র জানায়, শাখা ক্যাম্পাস থাকা প্রতিষ্ঠানগুলোতে সম্প্রতি নানা ধরনের জটিলতা বেড়েছে। পড়ালেখার মান তলানিতে গিয়ে ঠেকেছে। অনিয়ম-দুর্নীতি ভর করেছে। কেউ কেউ প্রতিষ্ঠানগুলো কবজায় নিতে মরিয়া হয়ে উঠেছেন। এ অবস্থায় সরকার শাখা ক্যাম্পাসগুলো বন্ধ করে স্বতন্ত্র প্রতিষ্ঠান করার উদ্যোগ নিয়েছে।

 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, ‘শাখা ক্যাম্পাস পরিচালনায় নানা ধরনের জটিলতা সৃষ্টি হচ্ছে। এজন্য গভর্নিং বডি প্রবিধানমালায় শাখা ক্যাম্পাসকে পৃথক প্রতিষ্ঠান করার কথা বলা হয়েছে।’

 

জানা যায়, শিক্ষার্থী সংখ্যার দিক দিয়ে দেশের বড় প্রতিষ্ঠান মনিপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ এবং আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল। তাদের প্রত্যেকেরই তিন থেকে পাঁচটি শাখা ক্যাম্পাস রয়েছে। শিক্ষার্থী সংখ্যা প্রায় ৩০ হাজারের ওপর। তারা শিক্ষার্থী ভর্তি, শাখা বদলি, শিক্ষক নিয়োগ, কেনাকাটাসহ সব খাতে দুর্নীতি করছে। সব শাখা মিলিয়ে একজন অধ্যক্ষ থাকায় দুর্নীতি যেমন বেশি হচ্ছে, তেমনি প্রতিষ্ঠান পরিচালনায় হিমশিম খেতে হচ্ছে।