ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
২৯৮

স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় খুলছে ২২ ফেব্রুয়ারি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:১৬ ১৭ ফেব্রুয়ারি ২০২২  

আগামী ২২ ফেব্রুয়ারি থেকেমাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হচ্ছে। আর প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান চলবে অনলাইনে। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

 

তিনি আরও বলেন, ২২ তারিখের পর থেকে আরো দুই সপ্তাহের প্রাথমিক শিক্ষার্থীদের স্বশরীরে পাঠদানের ব্যবস্থা করা যায় কিনা সেটিও চেষ্টা করা হচ্ছে। আর জুন থেকে আগস্টের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের মতো করে পাঠদান ও পরীক্ষা নেবে। 

 

মন্ত্রী জানান, এখন পর্যন্ত ১ কোটি ২৬ লাখ ৫৭ হাজার শিক্ষার্থী করোনা টিকার প্রথম ডোজ পেয়েছেন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ৩৪ লাখ ৩৮ হাজার জন। এসময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, মার্চ মাস থেকে প্রথমিকের শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু করা হবে।

 

এর আগে বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে ভার্চুয়ালি অনুষ্ঠিত কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়কে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

 

করোনা সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন করে পাঁচ দফা নির্দেশনা দেয় মন্ত্রিপিরষদ বিভাগ। তাতে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এরপর আরও দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার।

 

এর আগে একই কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১১ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ছিল। এরপর ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুললে সীমিত পরিসরে শ্রেণিশিক্ষা কার্যক্রম চালু হয়। এ সময়ের মধ্যে ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা বিষয় ও সময় কমিয়ে অনুষ্ঠিত হয়।