ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১৯৮

স্কুল-কলেজে সভাপতি পদের যোগ্যতা এইচএসসি পাস

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৩৫ ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

বেসরকারি স্কুল-কলেজে ম্যানেজিং কমিটিতে আমূল পরিবর্তন আনতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সভাপতি পদে বসতে হলে এইচএসসি পাস হতে হবে। গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধন হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।

 

বিদ্যমান ম্যানেজিং কমিটিতে সভাপতি হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত ছিল না। নতুন বিধিমালায় সভাপতির জন্য সর্বনিম্ন এইচএসসি পাস নির্ধারণ করা হচ্ছে। আর সরকারি আমলাদের সংশ্লিষ্ট দপ্তর থেকে নিতে হবে অনাপত্তিপত্র।‌ শিগগির নীতিমালাটি চূড়ান্ত করা হবে বলে সূত্রটি জানিয়েছে।

 

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিকের ম্যানেজিং কমিটির সভাপতি হতে হলে স্নাতক বা ডিগ্রি পাস বাধ্যতামূলক করার পর সেখানে ব্যাপক পরিবর্তন এসেছে। আগের প্রবিধানমালা-২০০৯-এ বলা হয়েছিল, মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও কলেজের গভর্নিং বডির সাধারণ সদস্য পদে নির্বাচনের পর নির্বাচিতরা সাতদিনের মধ্যে সভাপতি নির্বাচনের জন্য সভা আহ্বান করবেন।

 

নতুন প্রবিধানমালায় বলা হয়েছে, মাধ্যমিকের ম্যানেজিং কমিটি ও কলেজের গভর্নিং বডির সভাপতি হতে হলে ন্যূনতম এইচএসসি পাস হতে হবে। একজন ব্যক্তি দুটি মাধ্যমিক ও দুটি কলেজ মিলিয়ে সর্বোচ্চ চারটি প্রতিষ্ঠানের সভাপতি হতে পারবেন। এ ছাড়া সরকারি আমলারা সংশ্লিষ্ট দপ্তর থেকে অনাপত্তি সনদ নিয়ে সভাপতি হতে পারবেন।

 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, নতুন প্রবিধানমালা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। স্কুল ও কলেজের সভাপতির শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস নির্ধারণ করা হয়েছে।