ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১
good-food
১৪৪

১৯৭৫ সালে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন কেমন ছিল, জানালেন জয় (ভিডিও)

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২৯ ১৮ মার্চ ২০২৩  

১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন কেমন ছিল, তা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।


শুক্রবার (১৭ মার্চ) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে ‘সাধারণ মানুষ আর শিশুদের ভালোবাসায় সিক্ত কেমন ছিল ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর জন্মদিন? যে ইতিহাস অন্ধকারে ছিল সুদীর্ঘ বছর ধরে।’ শিরোনামের এক পোস্টে তিনি এ কথা বলেন।


সজীব ওয়াজেদ জয় বলেন, ১৯৭৫ সালের মার্চের ১৭ তারিখ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মদিনে ধানমন্ডি ৩২ নম্বরের পুরো রাস্তা ছিল তাঁর হাজার হাজার সমর্থক, দলীয় নেতা কর্মী আর সাধারণ মানুষের পদচারণায় মুখর। 

 

তিনি বলেন, একসময় আমার নানা বঙ্গবন্ধু চলে আসলেন তাঁর বাড়ির গেটের কাছে। সেখানে দাঁড়িয়েই মানুষের ফুলেল শুভেচ্ছা গ্রহণ করছিলেন তিনি। সাধারণ মানুষ আর বাচ্চাদের সঙ্গে কুশল বিনিময় ও করমর্দন করতে ভোলেননি জনতার নেতা।

 

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা বলেন, রাষ্ট্রপতি হিসেবে অনেক ব্যস্ত একটি দিন ছিল ১৭ মার্চ, ১৯৭৫। দেশের জন্য অবদান রাখা মানুষদের সেই দিন দেয়া হয় বঙ্গবন্ধু পুরস্কার – ১৯৭৪। বিদেশি কূটনীতিকদের সঙ্গে সাক্ষাতের পর পরই বঙ্গবন্ধু ছুটে গেলেন তাকে শুভেচ্ছা জানাতে আসা স্কুলের শিশুদের কাছে। তারা গানে গানে আর কবিতা আবৃত্তি করে বঙ্গবন্ধুকে জানালো তাদের ভালোবাসা। 

 

সজীব ওয়াজেদ জয় বলেন, একজন রাষ্ট্রপতি এরকম সাদামাটাভাবে মানুষের সঙ্গে মিশে যেতে পারে তা না দেখলে বোঝার উপায় নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর সামরিক শাসকেরা বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত এরকম অনেক তথ্য চিরতরে মুছে দেয়ার চেষ্টা করেছিল। কিছু ক্ষেত্রে তারা সফলও হয়েছিল। শেষ পর্যন্ত এরকম অনেক দুর্লভ ভিডিও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ উদ্ধার করেছে বিভিন্ন উৎস থেকে। ইতিহাসের অনেক ঘটনা এখন জনসম্মুখে আসছে।

 

তিনি বলেন, স্বাধীনতার মাসে বাঙালি জাতির মহান নেতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

বাংলাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর