ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১১৯

২৭ থেকে ৩০ নভেম্বরের মধ্যে এসএসসি ফল

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:১৯ ৩০ অক্টোবর ২০২২  

ইতোমধ্যে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শেষ হয়েছে। এখন ফলাফলের অপেক্ষায় শিক্ষার্থীরা। আগামী ২৭ থেকে ৩০ নভেম্বরের মধ্যে কাঙ্ক্ষিত ফল পেতে পারে তারা।

 

গত ১৫ সেপ্টেম্বর সারাদেশে একযোগে শুরু হয় এসএসসি ও সমমান পরীক্ষা। শেষ হয় গত ১ অক্টোবর। ১০ থেকে ১৫ অক্টোবরে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

 

এরই মধ্যে এসএসসি পরীক্ষার ফলাফল তৈরির কাজ শুরু হয়েছে। উত্তরপত্র মূল্যায়ন করে অনেক পরীক্ষক শিক্ষা বোর্ডে পাঠাতে শুরু করেছেন। কোথাও আবার শেষ ধাপে মূল্যায়ন যাচাই করা হচ্ছে।  

 

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এসএসসির উত্তরপত্র মূল্যায়নের কাজ চলছে। নভেম্বরের মাঝামাঝি তা শেষ হবে।

 

তিনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। এজন্য ২৭ থেকে ৩০ নভেম্বর অথবা ১ ডিসেম্বর সম্ভাব্য সময় উল্লেখ করে নভেম্বরের প্রথম সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে এ প্রস্তাব যাবে প্রধানমন্ত্রীর কাছে। তিনি যেদিন সম্মতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে।

 

এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডসহ ১১টি শিক্ষাবোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

 

এর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন। সারাদেশে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।