ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১
good-food
১১৪

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি কবে, জানালো পিএসসি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:০৬ ৬ ফেব্রুয়ারি ২০২৪  

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নিয়ে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি। তবে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্দিষ্ট না হলেও এটি ঈদের (ঈদুল ফিতর) পর যেকোনো সময় হবে।

 

পিএসসির সূত্রটি জানিয়েছে, আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। তবে পরীক্ষার তারিখে পরিবর্তন আসতে পারে। আগামী ৯ মার্চ ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন থাকায় এ পরীক্ষার তারিখে পরিবর্তন আসতে পারে। পিএসসি এ বিষয়ে বিশেষ সভা করবে। সেখানে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

 

পিএসসির আরেকটি সূত্র সাংবাদিকদের জানায়, পরীক্ষা আর নির্বাচন এক দিনে সম্ভব নয়। পরীক্ষা পেছাতে পারে। তবে কমিশনের সভা শেষে এটি চূড়ান্ত হবে।

 

আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার দিন ঠিক ছিল। পিএসসি এ বিষয়ে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছিল। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার তারিখে পরিবর্তন হতে পারে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এ ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেয়া হবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর