ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১
good-food
১৬৫

৯ এসএসসি পরীক্ষার্থীকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:২৭ ২০ সেপ্টেম্বর ২০২২  

পটুয়াখালীর গলাচিপায় খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৯ জন এসএসসি পরীক্ষার্থীকে বহিষ্কারের ঘটনায় আইনি নোটিশ পাঠানো হয়েছে। এতে জেলা প্রশাসনের সহকারী কমিশনার ইসমাইল রহমানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, ৯ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার এবং প্রত্যেক শিক্ষার্থীকে নগদ ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার দাবি করা হয়েছে।
 

শনিবার (১৭ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের তিন আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির, আইনজীবী মো. রোকনুজ্জামান ও নাইম সরদার ই-মেইলে এ নোটিশ পাঠিয়েছেন।


শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, পটুয়াখালী জেলা প্রশাসক, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. ইসমাইল রহমান এবং খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব নুসরাত জাহানকে এ নোটিশ পাঠানো হয়।

 

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির বলেন, পরীক্ষা শুরুর মাত্র ৫ মিনিটের মধ্যে ম্যাজিস্ট্রেট ইসমাইল রহমান যথাযথ কারণ ছাড়াই ওই কেন্দ্রের ৯ পরীক্ষার্থীকে ১ বছরের জন্য বহিষ্কার করেন।


এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সেই সূত্রে জানা যায়, সংশ্লিষ্ট জেলা প্রশাসককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করলে বহিষ্কারাদেশ পরিবর্তন করবেন না বলে সাফ জানিয়ে দেন তিনি।

 

হুমায়ন কবির বলেন, ওই ৯ শিক্ষার্থীর জীবন অনিশ্চিত হয়ে পড়েছে। তাদের পরিবারে গভীর হতাশা নেমে এসেছে। তাই নোটিশে ইসমাইল রহমানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, ৯ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার এবং প্রত্যেক শিক্ষার্থীকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার কথা বলা হয়েছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এসব ব্যবস্থা না নিলে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হবে।
 

গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। ওই দিন পটুয়াখালীর গলাচিপার খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে তা শুরুর ৫ মিনিটের মধ্যে ৯ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

 

তাদের বিরুদ্ধে অসদুপায় অবলম্বনের অভিযোগ আনা হয়েছে। বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে একজন এমসিকিউ উত্তরপত্রের দুটি এবং অপরজন তিনটি বৃত্ত ভরাট করেছে। বাকি সাতজন শুধু রোল এবং রেজিস্ট্রেশন নম্বরের ঘর পূরণ করেছে।