ঢাকা, ২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২০ || ১৫ ফাল্গুন ১৪২৬
good-food
৬৪

‘আক্রান্ত ব্যক্তির ৬ ফুটের কাছাকাছি থাকলে হতে পারে করোনা’

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:২২ ১২ ফেব্রুয়ারি ২০২০  

করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির ৬ ফুটের কাছাকাছি অবস্থান করলে সুস্থ ব্যক্তিরও এ রোগ হতে পারে।  তার সর্দি, কাশি ও হাঁচির মাধ্যমে এ ভাইরাসে আক্রান্ত হতে পারেন তিনি। 
ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনের (এনআইপিএসওএম) প্যারাসাইটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ফাহমিদা খানম এ তথ্য জানিয়েছেন।
মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক সেমিনার হয়। বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগ এর আয়োজন করে। ‘এমারজেন্স অ্যান্ড আউট ব্রেক অব নভেল করোনা ভাইরাস: অ্যাওয়ারনেস অ্যান্ড প্রিকিউশন’ শীর্ষক এ সেমিনারে কিনোট স্পিকার ফাহমিদা।
তিনি বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে আরেকজন ব্যক্তি আক্রান্ত হতে পারেন। আক্রান্ত ব্যক্তির ৬ ফুটের মধ্যে থাকা সুস্থ ব্যক্তি এ ভাইরাসের কবলে পড়তে পারেন। তার মধ্যে এর জীবাণু ছড়িয়ে পড়তে পারে। এটি জীবনঘাতী ভাইরাস। করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে সারাদেশে ব্যাপক প্রচার চালাতে হবে।
ফাহমিদা খানম বলেন, এটি প্রতিরোধে ভালো করে সাবান দিয়ে হাত ধোয়া, জ্বর-সর্দি অনুভব করলে মাস্ক ব্যবহার করা, জনসমাগম এড়িয়ে চলা, অপরিষ্কার হাত দিয়ে নাক, মুখ না ছোঁয়া এবং কোনো ধরনের অসুস্থতাকে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে।
 

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর